রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০১:৫১ অপরাহ্ন

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদো জয়ী

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদো জয়ী

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় মেয়াদে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে জোকো উইদোদোকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার  বেসরকারি জরিপ সংস্থাগুলো এ ঘোষণা দিয়েছে। তবে এখনো পর্যন্ত উইদোদোর প্রতিদ্বন্দ্বী  প্রাবোও সুবিআন্তো দাবি করেছেন, তিনিই বিজয়ী।

বুধবারই বেসরকারি জরিপ সংস্থাগুলো উইদোদোর জয়ের সম্ভাবনার কথা জানিয়েছিল। সংস্থাগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে উইদোদো পেয়েছেন ৫৫ শতাংশ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রাবোও পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। বরাবরই সংস্থাগুলোর দেওয়া তথ্য সত্য বলে প্রমাণিত হয়েছে। সরকারি ফলাফলের জন্য আগামী ২২ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে প্রার্থীদের।

উইদোদো সাংবাদিকদের জানিয়েছেন, মালয়েশিয়া ও তুরস্কসহ ২২ টি দেশের সরকার প্রধানের কাছ থেকে শুভেচ্ছা বার্তা পেয়েছেন। তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রাবোওকে বৈঠকের জন্য আহ্বান জানিয়েছেন। বিজয়ের সুনিশ্চিত ফলের জন্য সমর্থকদের ২২ মে পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন উইদোদো।

উইদোদোকে বিজয়ী ঘোষণার কয়েক মিনিটের মাথায় সংবাদ সম্মেলনে করেছেন প্রাবোও। তিনি দাবি করেছেন, নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে। তার দাবি, নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে তিনি বিজয়ী হয়েছেন। প্রাবোও বলেছেন, ‘আমরা বিজয়ী ঘোষণা করছি। কারণ আমরা ইন্দোনেশিয়ার গ্রাম, উপজেলা ও জেলা পর্যায়ে ব্যাপক কারচুপির প্রমাণ পেয়েছি।’ ২০১৪ সালের নির্বাচনেও প্রাবোও নিজেকে বিজয়ী দাবি করেছিলেন। শেষ পর্যন্ত সাংবিধানিক আদালতে বিষয়টি গড়ালে আদালত উইদোদোকেই বিজয়ী ঘোষণা করে।

অন্যান্য খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮
Desing & Developed BY ThemesBazar.Com