সোমবার, ১১ নভেম্বর ২০১৯, ১১:৩২ অপরাহ্ন

নওয়াজ শরিফের জীবন সঙ্কটাপন্ন

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক আদনান খান। গত সোমবার নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের (অণুচক্রিকা) পরিমাণ বিপজ্জনক মাত্রায় কমে যায়। পরে পাকিস্তানের অ্যান্টি গ্রাফট কর্তৃপক্ষের নিকট থেকে অনুমতি নিয়ে তাকে কাস্টোডিতে সার্ভিস হাসপাতালে ভর্তি করা হয়। ওই দিন তার রক্তে প্লাটিলেটের পরিমাণ ছিল মাত্র দুই হাজার।

নওয়াজ শরিফের ব্যক্তিগত চিকিৎসক আদনান খান বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অবস্থা এখনো সঙ্কটাপন্ন। চিকিৎসকরা তার স্টেরয়েড কমানোর জন্য চেষ্টা করছে। কিন্তু গতকাল থেকে তার রক্তে প্লাটিলেটের মাত্রা আরও কমতে শুরু করেছে।’ বৃহস্পতিবার নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের পরিমাণ কিছুটা বৃদ্ধি পেলেও শনিবার পুনরায় তা আশক্সক্ষাজনক হারে কমে যাওয়ায় তার স্বাস্থ্যের অবস্থা এখন সঙ্কটাপন্ন।

সাধারণ একজন মানুষের রক্তে স্বাভাবিক প্লাটিলেট এর পরিমাণ দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। কিন্তু বর্তমানে তার রক্তে প্লাটিলেটের সংখ্যা ৩৫ হাজারে চলে আসছে। তিনি আরও জানান, ‘প্লাটিলেটের পরিমাণ বৃদ্ধির জন্য আমরা কাজ করছি। তার এই শারীরিক সঙ্কট নিরসনে রক্ত জমাট বাধা এবং না বাধার মধ্যে একটা সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখতে হবে।’

এর আগে গত শুক্রবার এক টুইট বার্তায় আদনান খান বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। তিনি এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।’মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট দুর্নীতির মামলায় মেডিকেল গ্রাউন্ডে নওয়াজ শরিফের আট সপ্তাহের দণ্ড বাতিল করলে তিনি চিকিৎসার জন্য মুক্ত হন।

এছাড়া চৌধুরী সুগার মিল কেলেঙ্কারিতে অর্থ পাচারের মামলায় লাহোর হাইকোর্টও নওয়াজ শরিফের স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাকে জামিন দিয়েছেন। ২০১৮ সালের ২৪ ডিসেম্বর আল আজিজিয়া স্টিল মিল দুর্নীতির মামলায় পাকিস্তানের একটি আদালত নওয়াজ শরিফকে সাত বছরের কারাদণ্ড দেন।

অন্যান্য খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮
Desing & Developed BY ThemesBazar.Com