সোমবার, ০২ ডিসেম্বর ২০১৯, ১০:৪২ অপরাহ্ন

অভিশংসন শুনানিতে অংশ নেবেন না ট্রাম্প

অভিশংসন শুনানিতে অংশ নেবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিষয়ক কংগ্রেসের শুনানিতে তিনি বা তার আইনজীবীরা অংশ নেবেন না বলে জানিয়েছে হোয়াইট হাউস। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের জুডিশিয়ারি কমিটি বরাবর লেখা চিঠিতে এ বিষয়ে জানিয়েছেন হোয়াইট হাউস কাউন্সেল প্যাট চিপোলোনে। চিঠিতে তিনি বলেন- এই শুনানিতে প্রেসিডেন্ট ‘ন্যায্যভাবে’ অংশগ্রহণের সুযোগ পাবেন, এমনটা আশা করা যাচ্ছে না।

পলিটিকো’তে প্রকাশিত ওই চিঠিতে অভিযোগ করা হয়েছে, এ তদন্তের বিষয়ে হাউস কমিটিতে যথাযথ প্রক্রিয়া এবং মৌলিক ন্যায্যতা সম্পূর্ণ অনুপস্থিত। এতে আরও বলা হয়, ৪ ডিসেম্বরের শুনানিতে অংশগ্রহণের জন্য নিমন্ত্রণপত্র দেওয়া হলেও এমন সময়ে দেওয়া হয়েছে যে হোয়াইট হাউস এই শুনানির জন্য প্রস্তুতি নেওয়ার যথেষ্ট সময় পাচ্ছে না। শুধু তাই নয়, সাক্ষীদের ব্যাপারে তেমন কোনো তথ্যও হোয়াইট হাউসকে সরবরাহ করেনি কমিটি।

এর আগে অভিযোগ ওঠে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে ২৫ জুলাই টেলিফোনে কথা বলেন ট্রাম্প। এ সময় আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী জো বাইডেনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য তার ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসার ব্যাপারে তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। বিনিময়ে ইউক্রেনের জন্য সামরিক সহায়তা তহবিল অনুমোদন দেওয়ার প্রতিশ্রুতি দেন।

যুক্তরাষ্ট্রের বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি মনে করছে, ট্রাম্প এর মধ্য দিয়ে ব্যক্তিগত কাজে প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার করেছেন। এ পদক্ষেপ তাকে অভিশংসনযোগ্য করে তুলেছে। গত সপ্তাহে হাউস জুডিশিয়ারি কমিটির ডেমোক্রেটিক চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার ডোনাল্ড ট্রাম্পকে বুধবারের শুনানিতে থাকার আমন্ত্রণ জানিয়ে বলেছিলেন : ট্রাম্প হয় শুনানিতে আসবেন, নয় ‘প্রক্রিয়া নিয়ে অভিযোগ করা বন্ধ করবেন’।

লিখিত বিবৃতির মাধ্যমে ন্যাডলার ট্রাম্পকে শুনানিতে থাকতে বলেছেন। তিনি বলেন, ‘মূল কথা হলো, প্রেসিডেন্টকে এবার সিদ্ধান্ত নিতে হবে। তিনি অভিসংশন শুনানিতে থেকে আত্মপক্ষ সমর্থন করার সুযোগ নিতে পারেন, অথবা প্রক্রিয়াটি নিয়ে অভিযোগ করা বন্ধ করতে পারেন।’ ‘আমি আশা করছি তিনি তদন্ত প্রক্রিয়ায় অংশ নেওয়াটাকেই বেছে নেবেন, সেটা সরাসরিই হোক বা কাউন্সেলের মাধ্যমে, যেমনটা তার আগে অন্য প্রেসিডেন্টরা করেছেন,’ বলেন তিনি। শুনানিতে অংশ নিলে ট্রাম্প নিজের পক্ষ থেকে সাক্ষীদের প্রশ্ন করার সুযোগ পাবেন বলেও জানিয়েছিলেন ন্যাডলার।

অন্যান্য খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮
Desing & Developed BY ThemesBazar.Com