শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন

সড়ক পরিবহন শ্রমিক লীগের সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার:
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ১০২ পাঠক পড়েছে

গণপরিবহনের ৬০% বর্ধিত ভাড়া প্রত্যাহার ও শ্রমিকদের নিয়োগপত্র প্রদানের দাবি

অবিলম্বে গণপরিবহনের (যাত্রীবাহী বাস-মিনিবাস) ৬০% বর্ধিত ভাড়া প্রত্যাহার ও মালিক কর্তৃক পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ১২ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে সংগঠনের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সরকার ও পরিবহন মালিকদের উদ্দেশে এই আহ্বান জানানো হয়। সংগঠনের সভাপতি মোহাম্মদ হানিফ খোকনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মো. আব্দুল কাইয়ুম, প্রচার সম্পাদক মো. ইরফান করিম, দপ্তর সম্পাদক আশরাফুল ইসলামসহ সড়ক পরিবহন শ্রমিক লীগের বিভিন্ন থানা ও ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনে শিল্পপ্রতিষ্ঠান, কারখানা, অফিস/সার্ভিস সেক্টর, শপিং মল/মার্কেট- সবই খোলা। গণপরিবহনে গাদাগাদি করে যাত্রী নেওয়া হচ্ছে। স্বাস্থ্যবিধি পালন বা জীবানুনাশক ব্যবহারের কোনো বালাই নেই। পরিবহন মালিকরা বিআরটিএর সঙ্গে যোগসাজসে সাধারণ যাত্রীদের কষ্টার্জিত অর্থ লুটপাটের জন্য ৬০% ভাড়া বৃদ্ধি করে নিজেরা লুটে নিচ্ছে। তাই বিদ্যমান পরিস্থিতিতে ৬০% বর্ধিত ভাড়া কার্যকর রাখার কোনো যৌক্তিকতা নেই উল্লেখ করে অবিলম্বে তা প্রত্যাহারের জোর দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, শ্রম আইন অনুযায়ী মালিক কর্তৃক পরিবহ চালক ও অন্যান্য শ্রমিকদের নিয়োগপত্র প্রদানের দাবি জানান। একই সঙ্গে শ্রম আইন লঙ্ঘণ করে চাঁদাবাজির নির্দেশিকা তৈরির সঙ্গে জড়িত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চিহ্নিত চাঁদাবাজদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান সড়ক পরিবহন শ্রমিক লীগের নেতারা। সংবাদ সম্মেলনে বলা হয়, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও তাদের অন্তর্ভূক্ত বেসিক ইউনিয়নগুলো দীর্ঘদিন যাবত বেআইনিভাবে সাধারণ পরিবহন শ্রমিকদের কাছ থেকে চাঁদা উত্তোলন করে কতিপয় মালিক-শ্রমিক নেতা অবৈধ সম্পদের মালিক হয়েছেন। এসব নেতা ও তাদের পরিবারের সদস্যদের জ্ঞাতআয় বহির্ভুত সম্পদের হিসাব যাচাই বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান সড়ক পরিবহন শ্রমিকলীগের নেতারা।

এছাড়া সংবাদ সম্মেলনে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরকার কর্তৃক পরিবহন শ্রমিকদের আগামী এক বছর পর্যন্ত রেশন প্রদানের ব্যবস্থা করা, অগ্রাধিকার ভিত্তিতে পরিবহন শ্রমিকদের কোভিড-১৯ প্রতিরোধক টিকা প্রদান এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ ঘোষিত পরিবহন শ্রমিকদের ন্যায়সঙ্গত ১২ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানানো হয়। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান ও বেতন-ভাতা পরিশোধসহ এসব দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১ জুলাই হতে মাসব্যাপি বিভিন্ন জেলা ও উপজেলায় শ্রমিক সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580