বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০১:৪৯ অপরাহ্ন

প্রাণী গবেষণা বিশ্ববিদ্যালয় হচ্ছে কক্সবাজারে

প্রাণী গবেষণা বিশ্ববিদ্যালয় হচ্ছে কক্সবাজারে

স্টাফ রিােপর্টার : কক্সবাজারে একটি এ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিশেষায়িত বিশ্ববিদ্যালয় একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ দিকে গুরুত্ব দিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে একটি এ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় স্থাপনের নির্দেশ দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ’ প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুশাসন দিয়েছেন যে, বর্জ্য ব্যবস্থাপনা ও জলাশয়ের ব্যবস্থা অবশ্যই থাকতে হবে।

তিনি জানান, ঢাকার বাইরে বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে গড়ে উঠা মুদ্রণ শিল্পেগুলোকে পরিবেশবান্ধব স্থানে স্থানান্তরের লক্ষ্যে মুন্সিগঞ্জে ‘বিসিক মুদ্রণ শিল্পনগরী’ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ১৪০ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এর আগে বিসিক মুদ্রণ শিল্পনগরী’ প্রকল্পসহ মোট ৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে একনেকে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৫৩ কোটি ৫২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৪ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফিং করে এসব তথ্য জানান।

অনুমোদিত অন্য প্রকল্প গুলো হচ্ছে, ‘চট্রগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন’ প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ৮৭ লাখ টাকা।

‘নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একডেমিক সুবিধা বৃদ্ধি করণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ৪৮ লাখ টাকা।
‘বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান সুবিধাদিও আধুনিকীকরণ’ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৬৭ লাখ টাকা।

ডেসকো এলাকায় সুপারভাইজরি কন্ট্রোল ও ডাটা এ্যাকুইজিশন (স্ক্যাডা) সিস্টেম স্থাপন’ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৫২ কোটি ২০ লাখ টাকা।

কালিয়াকৈর হাই-টেক পার্ক এর উন্নয়ন’ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩৯৪ কোটি ১৫ লাখ টাকা। সিলেট-সুনামগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্প’। এর ব্যয় ধরা হয়েছে ১৪০ কোটি ৬৫ লাখ টাকা। রুমা-বগালেক-কেওক্রাডং সড়ক উন্নয়ন প্রথম পর্যায় নির্মাণ প্রকল্প’। এর ব্যয় ৮৯ কোটি ৯৮ লাখ টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮
Desing & Developed BY ThemesBazar.Com