শুক্রবার, ২০ মে ২০২২, ১০:১৬ পূর্বাহ্ন

অগ্নি নিরাপত্তা না থাকলে মার্কেট বন্ধ করা হবে: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৬৫ পাঠক পড়েছে

অগ্নি নিরাপত্তা তথা ফায়ার সেফটি নিশ্চিত করা না হলে শপিং মল, মার্কেট ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। একই সঙ্গে অগ্নি নির্বাপনে ব্যবসায়ীদের সাহায্য ও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বাণিজ্যিক ভবন মালিক এবং বিভিন্ন প্রতিষ্ঠান ও দোকান মালিকদের অগ্নি নিরাপত্তায় উদ্যোগ নিতে আহ্বান জানান প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ সম্পর্কিত উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার ডিএনসিসি নগর ভবনে অগ্নি নিরাপত্তা বিষয়ক এক আলোচনা সভায় এসব বক্তব্য উঠে আসে আলোচকদের পক্ষ থেকে।

সভায় প্রধান অতিথি সালমান এফ রহমান বলেন, আমরা কেউ চাই না যে অগ্নিকাণ্ড ঘটুক আর আমাদের জান-মালের ক্ষতি হোক। ব্যবসায়ীরাই ভালো জানেন যে, আপনাদের প্রতিষ্ঠানে কোথায় ‘রিস্ক’ আছে। একজন পাবলিক যখন আপনাদের দোকানে আসছে তখন তার নিরাপত্তা আপনার দায়িত্ব।

অন্যদিকে অগ্নি নিরাপত্তা নিশ্চিতে হুঁশিয়ারি দিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, সময় এসেছে ফায়ার সেফটি নিশ্চিত করার। আর এ বিষয়ে আমাদের সবাইকে সচেতন হওয়া এবং কার্যকারী ব্যবস্থা গ্রহণ করা জরুরি। ফায়ার সেফটি বিষয়ে আমরা এলাকাভিত্তিক নির্দেশনা অনুযায়ী ডেট দিয়ে দেব। এরমধ্যে সবাইকে ফায়ার সেফটি বিষয়ে পদক্ষেপ নিতে হবে, অন্যথায় সেই মার্কেট আমরা বন্ধ করে দেব।

সম্প্রতি বনানী অগ্নিকাণ্ডের উদাহরণ দিয়ে আতিক বলেন, বনানীর চেয়ারম্যান বাড়িতে যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল সেখানে কিন্তু ফায়ার সেফটি ছিল না। অথচ তারা সেখানে বসে বড় বড় ব্যবসা পরিচালনা করছে। কিন্তু তারা ফায়ার সেফটির বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি। তাই সময় এসেছে আমাদের ফায়ার সেফটি বিষয়টি নিশ্চিত করার। প্রতিটি ভবনের ফায়ার সেফটি নিশ্চিত করার দায়িত্ব কিন্ত সেই ভবন মালিকের। তারা এই বিষয়টি গুরুত্ব সহকারে নিচ্ছেন না।

যে কারণে আজ আমরা সবাই বসেছি। আইন অনুযায়ী জননিরাপত্তা বা সেফটি ইস্যুতে সিটি করপোরেশন যে কোনো সময় যে কোনো দোকান বন্ধ করে দিতে পারে।

আতিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরও ছিলেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাকসুদ হেলালী, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মমর্তা সেলিম রেজা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন, স্থপতি ইকবাল হাবীবসহ রাজধানীর বিভিন্ন মার্কেট, শপিংমলের প্রতিনিধিরা ও ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবকেরা।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580