শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ন

অ্যান্ড্রয়েড ফোনের জন্য ক্ষতিকর যেসব অ্যাপস

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত সময় : রবিবার, ২৫ জুলাই, ২০২১
  • ৭২ পাঠক পড়েছে

দৈনন্দিন নানা প্রয়োজনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপস মোবাইলে ইন্সটল করি। তবে এ অ্যাপসগুলোর কিছু থাকে, যাতে ম্যালওয়্যার বহন করে থাকে।

আপনি যদি স্যামসাং, হুয়াওয়ে ইত্যাদির মতো অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন, তবে আজকের উল্লেখিত এ অ্যাপসগুলো অতি দ্রুত আপনার ফোন থেকে আনইন্সটল করে দেয়া উচিত।

সাইবার সিকিউরিটি সংস্থা ট্রেন্ড মাইক্রো আবিষ্কার করেছে যে নয়টি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মধ্যে এমন ম্যালওয়্যার রয়েছে, যা ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে অপরাধীদের কম্পিউটারে সরবরাহ করে।

অ্যান্ড্রয়েড এ অ্যাপসগুলো গুগল প্লে স্টোরে পাওয়া যায়। কিন্তু এই অ্যাপসগুলো নিরাপদ কি-না, তা যাচাইয়ের কোনো ব্যবস্থা প্লে স্টোর এর পক্ষ থেকে রাখা হয়নি। তবে অ্যাপল সব সময়ই এ ব্যাপারে খুবই সতর্ক।

কারণ আপনি কোন অ্যাপস ডাউনলোড করতে চাচ্ছেন এবং তা আপনার ফোনের জন্য নিরাপদ কি-না, সেটা যাচাই করা খুবই জরুরি একটি ব্যাপার। এ অ্যাপসগুলো কোন কোম্পানির অন্তর্ভুক্ত তা প্রথমেই আমাদের খতিয়ে দেখা দরকার।

কারণ অনেক সময়ই এই অ্যাপসগুলোকে সাধারণ অ্যাপস-এর মত রূপ দেয়া হলেও প্রকৃতপক্ষে তা ম্যালওয়্যার বা ভাইরাস হিসেবে কাজ করে।

ক্ষতিকর ৯টি অ্যাপস—

১. শুট ক্লিন (Shoot Clean)

২. শুট ক্লিন লাইট (Shoot Clean Lite)

৩. সুপার ক্লিন (Super Clean)

৪. স্পিড ক্লিন (Speed Clean)

৫. রকেট ক্লিন (Rocket Cleaner)

৬. রকেট ক্লিনার লাইট (Rocket Cleaner Lite)

৭. কুইক গেমস (Quick Games)

৮. এইচ৫ গেম বক্স (H5 Game box)

৯. লিঙ্ক ওয়ার্ল্ড ভিপিএন (LinkWorldVPN)

উল্লেখিত নয়টি অ্যাপ্লিকেশন প্রায় পাঁচ লাখ বার ডাউনলোড করা হয়েছে। বর্তমানে গুগল প্লে স্টোর থেকে এগুলো সরিয়ে দেয়া হয়েছে। কিন্তু তার মানে এই নয় যে আপনার ফোন থেকে এগুলো স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যাবে। এটার জন্য আপনাকে নিজেই ফোন থেকে আনইন্সটল করতে হবে।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580