সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:০৪ অপরাহ্ন

আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
  • ৫২ পাঠক পড়েছে

সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও আজ ২ এপ্রিল পালিত হবে ১৪তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মহামারী-উত্তর বিশ্বে ঝুঁকি প্রশমন, কর্মক্ষেত্রে সুযোগ হবে প্রসারণ’।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২১ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনায় অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ব্যক্তির নিরাপত্তা ও কর্মক্ষেত্রের বিষয় বিবেচনা করে দিবসটির এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘মহামারিত্তোর বিশ্বে ঝুঁকি প্রশমন, কর্মক্ষেত্রে সুযোগ হবে প্রসারণ’। করোনা পরিস্থিতি বিবেচেনায় দিবসটি এবছর অনাড়ম্বরভাবে পালন করা হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ব্যক্তিদের সম্মানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এর দপ্তর-সংস্থা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে নীল বাতি জ্বালানো হবে। বিষয়টি সম্পর্কে সচেতনতা বাড়াতে রোড ব্র্যান্ডিং, বিশেষ স্মরণিকা এবং লিফলেটও ছাপানো হয়েছে। এ বছর মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ২ হাজার ৫০০ ব্যক্তিকে চিকিৎসা অনুদান বাবদ ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেছেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিরা সমাজের বোঝা নয়। উপযুক্ত শিক্ষা-প্রশিক্ষণ, দিক নির্দেশনা ও অনুপ্রেরণা প্রদানের মাধ্যমে তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব। তাদের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি পারিবারিক ও সামাজিকভাবে যথাযথ সমর্থন ও সহায়তা প্রদান অত্যন্ত জরুরি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া পৃথক বাণীতে বলেছেন, আমি প্রত্যেক অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুর অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আরও মমতাময়ী, যত্নবান ও দায়িত্বশীল হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানাই। আমার দৃঢ় বিশ্বাস তাদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা-প্রশিক্ষণ ও মমতা দিয়ে গড়ে তোলা হলে তারা সমাজ ও রাষ্ট্রের দক্ষ জনসম্পদে পরিণত হবে।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580