বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

আপাতত বন্ধ হচ্ছে না মুঠোফোন, নিবন্ধন হবে অটোমেটিক

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৩৩০ পাঠক পড়েছে

অবৈধ মুঠোফোন বন্ধ হচ্ছে না বলে জানিয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার থেকে পরীক্ষামূলকভাবে শুরু হবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) কার্যক্রম। আর ৩০ জুনের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহুত সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষামূলকভাবে ব্যবস্থাটি চালানো হবে ৩ মাস। এই কার্যক্রম চালু হলে অবৈধ হ্যান্ডসেট শনাক্ত করা যাবে।

এনইআইআরের গ্রাহকের জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সাথে ব্যবহৃত মোবাইল ফোনের আইএমইআই সম্পৃক্ত করে নিবন্ধন করা হবে। ১ জুলাই থেকে নতুন যেসকল মুঠোফোন নেটওয়ার্কে সংযুক্ত হবে, তা প্রাথমিকভাবে নেটওয়ার্কে সচল করে এনইআইআরের মাধ্যমে বৈধতা যাচাই করা হবে। বৈধ হলে মুঠোফোনটি স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে সচল থাকবে। অপরদিকে অবৈধ মুঠোফোন সম্পর্কে গ্রাহককে খুদে বার্তা বা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

১লা জুলাই থেকে যেকোনো মাধ্যমে( ই-কমার্স, বিক্রয়কেন্দ্র, অনলাইন বিক্রয়কেন্দ্র) মুঠোফোন কেনার আগে অবশ্যই বৈধতা যাচাই ও রশিদ সংগ্রহ করতে হবে।

মুঠোফোনটি বৈধ কি না তা যাচাই করতে, মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে ১৬০০২ নম্বরে এসএমএস করতে হবে। গ্রাহক ফিরতি এসএমএসের মাধ্যমে ফোনটি বৈধতা সম্পর্কে জানতে পারবে।

বিদেশ থেকে বৈধভাবে ক্রয় বা উপহারের ফোন স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সচল হবে। এর পর ১০ দিনের মধ্যে নিবন্ধন করার জন্য এসএমএস দেয়া হবে। নিবন্ধন সম্পন্ন করলে ফোনটি বৈধ বলে বিবেচিত হবে। নিবন্ধন না করলে যুক্ত করা হবে সাময়িক নেটওয়ার্কে, সেই সাথে জানিয়ে দেয়া হবে এসএমএসের মাধ্যমে। পরর্তীতে সরকারে সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580