বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

ইউক্রেন সফরে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : সোমবার, ৯ মে, ২০২২
  • ২৩৮ পাঠক পড়েছে

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথমবার আকস্মিক সফরে দেশটিতে গিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। বিবিসি জানায়, গতকাল রবিবার আকস্মিক সফরে ইউক্রেন যান জিল বাইডেন। ইউক্রেনের সীমান্তবর্তী শহর উঝহোরোদের একটি স্কুলে দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কার সঙ্গে দেখা করেন জিল বাইডেন। ওই স্কুলটি বর্তমানে বাস্তুচ্যুত মানুষদের জন্য একটি আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এক প্রতিক্রিয়ায় জিল বাইডেন বলেন, ‘আমি মা দিবসে আসতে চেয়েছিলাম। যুক্তরাষ্ট্র ইউক্রেনের জনগণের পাশে আছে।’

ইউক্রেনে চলমান রুশ হামলাকে নৃশংস উল্লেখ করে তা বন্ধ করার আহ্বান জানান তিনি। এ মন্তব্যের প্রতিক্রিয়ায় জেলেনস্কা বলেন, ‘আমরাও (ইউক্রেনের জনগণ) তা অনুভব করতে পারছি।’ এরপর ইউক্রেনের ফার্স্ট লেডি জেলেনস্কা বলেন, যুদ্ধের মধ্যে ইউক্রেন সফর একটি ‘সাহসী পদক্ষেপ’। তিনি মনে করেন, মা দিবসে ইউক্রেন সফর করাটা খুব প্রতীকী।

জিল বাইডেনকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘এমন গুরুত্বপূর্ণ একটি দিনে আমরা আপনার ভালোবাসা ও সমর্থন অনুভব করতে পারছি।’ স্কুলের একটি কক্ষে দরজা বন্ধ করে এক ঘণ্টারও বেশি সময় যাবত উভয় দেশের ফার্স্ট লেডি আলাপ করেন। তারপর তারা স্কুলের বাচ্চাদের সঙ্গে যোগ দেন। সেখানে শিশুরা ছবি আঁকা ও টিস্যু পেপার দিয়ে ভালুকসহ বিভিন্ন কিছু বানাচ্ছিল। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এই প্রথমবার ফার্স্ট লেডি জেলেনস্কাকে জনসম্মুখে দেখা গিয়েছে। ভয়েস অব আমেরিকা জানায়, গত ১০ সপ্তাহ যাবত দুই সন্তান নিয়ে আত্মগোপনে ছিলেন জেলেনস্কা।

মার্কিন কর্মকর্তারা জানান, গত কয়েক সপ্তাহ যাবত জেলেনস্কার সঙ্গে জিল বাইডেনের নিয়মিত যোগাযোগ হচ্ছিল। নিরাপত্তার কারণে মার্কিন ফার্স্ট লেডির ইউক্রেন সফরের তথ্য আগে গণমাধ্যমকে জানানো হয়নি। শুরুতে মার্কিন ফার্স্ট লেডি স্লোভাকিয়া সফর করেন। সেখান থেকে ইউক্রেন যান। ফার্স্ট লেডির বহু সফরসঙ্গী স্লোভাকিয়ায় রয়ে যায়। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিবেশী পোল্যান্ডে সফর করেছিলেন। তখন নিরাপত্তার কারণে ইউক্রেন সফর থেকে বিরত থাকেন তিনি।

মার্কিন ফার্স্ট লেডিদের যুদ্ধবিধ্বস্ত দেশে সফর অপ্রচলিত হলেও একেবারেই নতুন কোনো ঘটনা না। এর আগেও ২০০৫ ও ২০০৮ সালে আফগানিস্তান সফর করেছিলেন তৎকালীন মার্কিন ফার্স্ট লেডি লোরা বুশ। ২০১৫ সালে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা কাতারের একটি এলাকা সফর করেছিলেন। ওই এলাকাকে সংঘাতপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছিল মধ্যপ্রাচ্যে মার্কিন অপারেশন পরিচালনার কেন্দ্র হিসেবে ওই এলাকাকে ব্যবহার করা হতো।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580