বুধবার, ১২ মে ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

ইউজিসি’র শিক্ষক-নিয়োগ নীতিমালা খুবি শিক্ষক সমিতির প্রত্যাখ্যান

জাফর ইকবাল অপু
  • প্রকাশিত সময় : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ২০ পাঠক পড়েছে

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রেরিত স্বায়ত্তশাসন-বিরোধী ও বৈষম্যমূলক শিক্ষক-নিয়োগ ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকাটি প্রত্যাখ্যান করেছে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একই সাথে নির্দেশিকাটি প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

রবিবার খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত ও সাধারণ সম্পাদক ড. তানজিল সওগাত যৌথ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রেরিত নিয়োগ ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকাটি (স্মারক নং: ১৬৫(১১)/২০১৭/১৬৯৫) বিশ্ববিদ্যালয়সমূহের সুযোগ-সুবিধার তারতম্য এবং বৈশিষ্ট্যগত স্বাতন্ত্র্যকে গুরুত্ব না দেয়ায় বিশ্ববিদ্যালয়সমূহের আন্তঃবৈষম্য বাড়াবে ও স্বায়ত্তশাসন খর্ব করবে। প্রেরিত নির্দেশিকায় পদোন্নতির ক্ষেত্রে চাকুরীর সময়কাল ও প্রকাশনার সংখ্যাকে প্রাধান্য দেয়ার ফলে শিক্ষা ও গবেষণার গুণগত মান মূল্যায়নের সুযোগ কমে যাবে।

এই নীতিমালায় শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো, গবেষণার অর্থায়ন বা উচ্চশিক্ষায় বৃত্তি সম্পর্কিত কোনো দিক-নির্দেশনা না থাকায়, প্রত্যাশিত যোগ্যতা অর্জনে নির্দেশিকাটি সহায়ক ভূমিকা রাখতে পারবে না। প্রেরিত নীতিমালা বিষয়ক নির্দেশিকাটি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান স্বায়ত্তশাসন-বিরোধী, বৈষম্যমূলক ও মেধা বিকাশের অন্তরায় হওয়ায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এই নির্দেশিকা প্রত্যাখ্যান করছে এবং দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580