শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

একুশ বছর বঙ্গবন্ধুর ভাষণ শোনা যায়নি: তথ্যমন্ত্রী

নিজস্ব  প্রতিবেদক
  • প্রকাশিত সময় : রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ৪৬০ পাঠক পড়েছে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পঁচাত্তরের ১৫ আগস্টের পর থেকে একুশ বছর ৭ই মার্চের ভাষণ শোনা যায়নি। তৎকালীন শাসকরা নিষিদ্ধ করে রেখেছিল। কিন্তু ৫০ বছর আগে যেমন এই ভাষণের আবেদন ছিল এখনো এই ভাষণের আবেদন মানুষের কাছে রয়ে গেছে।

রবিবার জাতীয় প্রেসক্লাব আয়োজিত `বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাঙালির মুক্তির সড়ক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা ৭ই মার্চ পালন করছেন তারা কোন দুরভিসন্ধি নিয়ে পালন করছেন জানি না তবে বঙ্গবন্ধুকে বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। সত্য ইতিহাস মেনে নিয়ে যার যার অবস্থান থেকে রাজনীতি করি। বিকৃত ইতিহাস মুছে গেছে।

ড. হাছান মাহমুদ বলেন, জিঘাংসা অহিংসা পরিহার করতে হবে। ইতিহাস বিকৃতির রাজনীতি আমরা যেন না করি। সত্য ইতিহাস মেনে নিয়ে যার যার অবস্থান থেকে আসুন আমরা রাজনীতি করি। খল নায়ককে নায়ক বানানোর পথ থেকে আপনারা সরে আসুন।

বঙ্গবন্ধু এই ভাষণের মধ্য দিয়েই কার্যত স্বাধীনতা ঘোষণা করেছেন। কিন্তু তাকে অভিযুক্ত করা যায়নি। এটাই এই ভাষণের মাধুর্য। শত চেষ্টা করলেও বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। এই একটি ভাষণ নিরস্ত্র বাঙালি জাতিকে উজ্জীবিত করেছে, উদ্দীপ্ত করেছে।

তথ্যমন্ত্রী আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। এখন এদেশে খালি পায়ে মানুষ দেখা যায় না, কেউ না খেয়ে থাকে না, ছেঁড়া কাপড় পড়ে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের অন্নবস্ত্রের সমস্যার সমাধান করে দিয়েছেন। গৃহহীন মানুষকে ঘর দিয়েছেন। প্রায় শতভাগ মানুষ বিদ্যুৎ সেবা পাচ্ছেন। এই সবকিছুই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে অর্জিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। এবং কি নোট পেপার উপস্থাপন করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক সিটি এডিটর অজিত কুমার সরকার।

এসময় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ স ম আরেফিন সিদ্দিক, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন সাহা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ও অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেস ক্লাব পরিচালনা কমিটির সদস্য আইয়ুব ভূঁইয়া।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580