শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৪৯ পূর্বাহ্ন

কক্সবাজার উত্তর বন বিভাগ

কক্সবাজার থেকে ফিরে শেখ নাজমুল:
  • প্রকাশিত সময় : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ৭৭ পাঠক পড়েছে

কক্সবাজার উত্তর বন বিভাগের ১০ একর সংরক্ষিত বনভূমির কোটি টাকার গাছ উজাড় করে অবৈধভাবে তামাক চাষের লিজ প্রদান

কক্সবাজার উত্তর বন বিভাগের বাঘখালি রেঞ্জের বাঘখালি বিটের সংরক্ষিত বনাঞ্চলের ১০ একর জায়গার অতি পুরাতন মূল্যবান কয়েক লক্ষ টাকার গাছ কেটে বিক্রি করে দিয়েছেন বিট কর্মকর্তা রবিউল ইসলাম। শুধু তাই নয় গাছ কেটে মোথা নষ্ট করার জন্য আগুন ধরিয়ে দিয়ে গাছের অস্তিত্ব নষ্ট করে অবৈধভাবে তামাক চাষীদের লিজ দেয়া হয়েছে।

এতে সংরক্ষিত বনাঞ্চল উজাড় সহ প্রাকৃতিক পরিবেশের বিপর্যয় ঘটলেও দেখার কেউ নেই। খোদ ডিএফও মো: আনোয়ার হোসেন ও ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মোঃ সরোয়ার জাহান দ্বয়ের অলিখিত নির্দেশে সংরক্ষিত বনাঞ্চল উজাড় করে অবৈধভাবে তামাক চাষের জন্য লীজ দেয়া হয়েছে বলে ও বীট কর্মকর্তার জানিয়েছেন। অবৈধভাবে কর্তনকৃত চোরাই কাঠ বিক্রির টাকা সহ তামাক চাষকৃত ১০ একর জমি থেকে ও আদায়কৃত মোটা অংকের টাকা ঐ ২ কর্মকর্তাকে সিংহভাগ দিতে হয়েছে বলেও তিনি জানান।

বন সংরক্ষণের দায়িত্বে নিয়োজিতরা এভাবে বন উজাড়ে প্রত্যক্ষ ভূমিকা রাখার বিষয়টি আশু তদন্ত হওয়া প্রয়োজন বলে বন সংলগ্ন এলাকাবাসী মনে করেন। উল্লেখ্য আনোয়ার হোসেন ডিএফও হিসেবে পদোন্নতি পাবার পর কোন এক সচিবের তদবীরে এই বন বিভাগে সর্বপ্রথম ডিএফও হিসেবে নিয়োগ পাবার পর এই বন বিভাগের ১০ টি রেঞ্জ ও ৪ চেক স্টেশনে কাঠ পাচার, অবৈধ বালু উত্তোলন, অবৈধ স’মিল, পাহাড় থেকে অবাধে মাটি বিক্রি করার ফলে কয়েক শ’ কোটি টাকার বনজ সম্পদ উজাড়ের ঘটনা ঘটলেও থেকে গেছেন ধরাছোঁয়ার বাইরে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580