শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

কপ-২৬ জলবায়ু সম্মেলনে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : শনিবার, ৩০ অক্টোবর, ২০২১
  • ১৭৪ পাঠক পড়েছে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আসন্ন কপ-২৬ শীর্ষ সম্মেলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনে অংশ নিতে আগামীকাল রোববার যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৩১ অক্টোবর) থেকে ১২ নভেম্বর যুক্তরাজ্যের গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। আগামী সোমবার ও মঙ্গলবার সম্মেলনের শীর্ষ বৈঠকসহ আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ শীর্ষ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এ সফর সম্পর্কে জানাতে আজ শনিবার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকির মুখে থাকা ৪৮টি দেশের সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এর বর্তমান সভাপতি হিসেবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আসন্ন কপ-২৬ শীর্ষ সম্মেলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই দিন সকালে সিভিএফের একটি যৌথ সভা হবে যেখানে প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসাবে অংশ নেবেন।’

আগামী সোমবার (১ নভেম্বর) সম্মেলনের শীর্ষ বৈঠকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়াও এদিন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি, দ্য ক্রিটিক্যাল ডেকেড’ শীর্ষক সভায় অংশগ্রহণ করবেন তিনি।

পরদিন মঙ্গলবার ‘উইমেন অ্যান্ড ক্লাইমেট’ শীর্ষক সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সিভিএফ সভাপতি হিসেবে বাংলাদেশ কপ-২৬ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অধিকার আদায়ে বলিষ্ঠ ভূমিকা রাখছে। এ সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ‘সিভিএফ-কপ২৬ লিডার্স ডায়ালগ’ হবে। এ সময় জলবায়ু পরিবর্তন রোধ, জলবায়ু অভিযোজন ও অর্থায়নের লক্ষ্যে আহ্বান জানিয়ে ‘ঢাকা-গ্লাসগো ডিক্লারেশন” গৃহীত হবে বলেও আমরা আশা করছি। এ ছাড়া প্রধানমন্ত্রী স্কটিশ পার্লামেন্টে স্কটিশ সংসদ সদস্যদের উদ্দেশে বক্তব্য দেবেন।’

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও শ্রীলঙ্কার প্রেসিডেন্টসহ আরও বিশ্বনেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে দ্বিপক্ষীয় সাক্ষাৎ করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আগামী তিন থেকে ৮ নভেম্বর প্রধানমন্ত্রী লন্ডন সফর করবেন। এ সময় তিনি লন্ডনে ওয়েস্টমিনিস্টার প্যালেসে যুক্তরাজ্যের সংসদের সদস্যদের উদ্দেশে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বক্তব্য দেবেন। বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে একটি বিনিয়োগ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেবেন। এ ছাড়া তিনি লন্ডনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বঙ্গবন্ধু বিষয়ে গোপন দলিলপত্রের নতুন প্রকাশিত খণ্ডগুলোর মোড়ক উন্মোচন করবেন বলে আশা করা যাচ্ছে। গ্লাসগোতে অবস্থানকালে প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের প্রিন্স অব ওয়েলস ও যুক্তরাজ্যের মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।’

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী জানান, ৯ থেকে ১৩ নভেম্বর প্রধানমন্ত্রী ফ্রান্সে দ্বিপক্ষীয় সরকারি সফর করবেন এবং ইউনেস্কোর বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক আয়োজন করা হচ্ছে।

এ ছাড়া ফ্রান্সের অন্যান্য মন্ত্রী ও ফ্রান্সের দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের সদস্যদের সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক সাক্ষাতের প্রস্তাব রয়েছে। পাশাপাশি, ফ্রান্সের বেশ কিছু কোম্পানির প্রধানেরা শীর্ষস্থানীয় ফরাসি ব্যবসাপ্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিত্বকারী সংস্থা (এমইডিইএফ) একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের অনুরোধ জানিয়েছে। এ সফরকালে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হবে বলে আশা করা যাচ্ছে। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককালে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তাঁর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের প্রস্তাব জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থার (ইউনেস্কো) নির্বাহী বোর্ডের ২১০তম সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। এটা সমগ্র জাতির জন্য একটি গর্বের বিষয়। আগামী ১১ নভেম্বর ২০২১ তারিখে প্যারিসে ইউনেস্কো সদরদপ্তরে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকনোমি’ শীর্ষক পুরস্কারটি বিজয়ী ব্যক্তি বা সংস্থাকে দেওয়া হবে। একই দিনে প্রাক্তন ফরাসি বাণিজ্য মন্ত্রী ও বিশ্ব বাণিজ্য সংস্থার সাবেক মহাপরিচালক জনাব প্যাসকেল ল্যামির আমন্ত্রণে প্যারিস পিস ফোরামের উচ্চ পর্যায়ের অধিবেশনে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী।”

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ১২ নভেম্বর ২০২১ তারিখে ইউনেস্কোর ৭৫-তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে একটি উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে, যেখানে অংশগ্রহণের জন্য ইউনেস্কোর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর প্যারিসে অবস্থানকালে তাঁর সঙ্গে ইউনেস্কোর মহাপরিচালক অদ্রে আজুলের একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580