বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০১:২৪ অপরাহ্ন

করোনার মধ্যেও উৎপাদন-গবেষণা অব্যাহত রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ২৮ পাঠক পড়েছে

করোনার মধ্যেও উৎপাদন ও গবেষণা অব্যাহত রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় তিনি জানান, প্রাণিসম্পদ খাতের টেকসই উন্নয়নে আধুনিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতি কার্যকর করা হচ্ছে।

শনিবার প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগারের কার্যক্রম ও বিধি-বিধান বিষয়ে আলোচনা সভায় তিনি এ নির্দেশ দেন। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে শ ম রেজাউল করিম জানান, বর্তমান সরকার টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য কাজ করছে। মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন করা হয়েছে। প্রাণিজাত যে খাদ্য আমরা বিদেশে রপ্তানি করব অথবা বিদেশ থেকে আমদানি করব তা মানসম্মত ও পুষ্টিসম্মত কি না তা এ গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে। পাশাপাশি বিদেশ থেকে আনা প্রাণী খাদ্য মানসম্মত কি না, এর মধ্যে বিষাক্ত পদার্থ রয়েছে কি না তাও মান নিয়ন্ত্রণ গবেষণাগার থেকে জানা সম্ভব হবে।

যেকোনো পরিস্থিতিতে দেশকে চলমান রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, যে পরিবেশই আসুক না কেন অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা সবকিছু চালু রাখতে হবে। মানুষের পুষ্টি, আমিষসহ অন্যান্য খাবারের চাহিদা মেটাতে হবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব বিষয় অব্যাহত রাখতে হবে।

শ ম রেজাউল করিম সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, করোনার মধ্যেও উৎপাদন ও গবেষণা অব্যাহত রাখতে হবে। চাল, ডাল, শস্য, মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদন না হলে খাদ্যের সরবরাহ থাকবে না। আমাদের বিপন্ন অবস্থা সৃষ্টি হবে। এ কারণে খাদ্যের উৎপাদন ও সরবরাহ স্বাভাবিক রাখতে হবে।

সরকারের একার পক্ষে একটি দেশের সবকিছু নিশ্চিত করা সম্ভব নয় মন্তব্য করে শ ম রেজাউল করিম বলেন, রাষ্ট্রের উন্নয়নে অবদান রাখা প্রত্যেক নাগরিকের দায়িত্ব। এজন্য আমরা বেসরকারি খাতকে উৎসাহিত করছি। কারণ বেসরকারি খাত রাষ্ট্রের উন্নয়নেরই অংশ। বেসরকারি খাতকে সরকার সব সহযোগিতা করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। সম্মানিত অতিথি ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মো. ইমদাদুল হক ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল জলিল। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার।

সভায় সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মনজুর মোহাম্মদ শাহজাদার। এতে মান নিয়ন্ত্রণ গবেষণাগারের কার্যক্রম ও বিধি-বিধান বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষণাগার স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তফা কামাল।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580