বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি হবে : স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ২৩১ পাঠক পড়েছে

করোনা মোকাবিলা ও উন্নয়ন কাজ চলমান রাখতে স্থানীয় সরকার বিভাগের অধীন সব প্রতিষ্ঠানের জন্য করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার  রাজধানীর মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে চলমান করোনা সংক্রমণ প্রতিরোধ এবং উন্নয়ন কার্যক্রম নিয়ে দেশের সব সিটি কর্পোরেশনের মেয়র এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ভার্চ্যুয়াল মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস খুব তাড়াতাড়ি নিঃশেষ হয়ে যাবে বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে না বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আভাস দিয়েছেন। তাই স্থানীয় সরকার বিভাগের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান যেমন- সিটি কর্পোরেশন, এলজিইডি, ডিপিএইচই, ওয়াসা, পৌরসভা, উপজেলা ও জেলা পরিষদসহ সব প্রতিষ্ঠানের উন্নয়ন কার্যক্রম চলমান রাখতে একটি করোনা ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই গাইডলাইনে করোনা মোকাবিলা করে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বিশেষ করে ইনকাম জেনারেটিং এবং উৎপাদনশীল কার্যক্রম অব্যাহত রাখা যায় তার পরিকল্পনা সন্নিবেশিত থাকবে।

লকডাউন চলাকালে অর্থনৈতিক কার্যক্রমে জড়িত প্রতিষ্ঠানসমূহ সচল রাখা সরকারের সঠিক সিদ্ধান্ত বলে উল্লেখ করে মন্ত্রী তার মন্ত্রণালয়ের প্রতিষ্ঠানসমূহ মহামারিকালীন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম অব্যাহত রেখেছে বলে জানান।

তাজুল ইসলাম বলেন, দেশের যেকোনো দুর্যোগ-দুর্দিন এবং দুঃসময়ে সাধারণ মানুষ তাদের নির্বাচিত জনপ্রতিনিধিদের পাশে পায়। জনপ্রতিনিধিদের সঙ্গে সমাজের সব শ্রেণি-পেশার মানুষের একটি নিবিড় সম্পর্ক এবং যোগাযোগ থাকে। জনপ্রতিনিধিরাই পারে সবাইকে সাথে নিয়ে সমন্বিতভাবে যেকোনো প্রতিকূলতা মোকাবিলা করতে।

আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে নগরীর সমস্ত ড্রেন ও খালসমূহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সকল মেয়রকে বিশেষ করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র প্রতি দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী।

নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে ওয়াসার কাছ থেকে দুই সিটি কর্পোরেশন ড্রেন ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছে বলে সবার ধারণা। তাই এ বিষয়ে এখন থেকেই উদ্যোগ নিতে মেয়রদ্বয়কে পরামর্শ দেন তিনি।

সিটি কর্পোরেশনের উন্নয়নের লক্ষ্যে নতুন নতুন ইনকাম জেনারেটিং এবং উৎপাদনমুখী প্রকল্প নিতে সব মেয়রকে আহ্বান জানিয়ে মন্ত্রী এসব প্রকল্প বাস্তবায়নে সরকারের নিজস্ব অর্থায়ন ছাড়াও যদি উন্নয়ন সহযোগীদের সহায়তার প্রয়োজন হয় তাহলে তার ব্যবস্থার উদ্যোগ তিনি নিবেন বলেও জানান।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রসহ দেশের ১২টি সিটি কর্পোরেশনের মেয়র/প্রতিনিধি অনলাইন মতবিনিময় সভায় অংশ নেন।

সভায় সব মেয়র করোনা মহামারিতেও মন্ত্রীর গতিশীল নেতৃত্ব এবং সবাইকে নিয়ে কাজ করার প্রশংসা করে মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় সিটি কর্পোরেশনের মেয়ররা চলমান উন্নয়ন প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে স্থানীয় সরকার মন্ত্রীকে অবহিত করেন।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580