বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৮:৫৭ অপরাহ্ন

কাবুলে নারীদের বিক্ষোভ ছত্রভঙ্গ করলো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৮ পাঠক পড়েছে

আফগানিস্তানের কাবুলে নারীদের অধিকার আদায়ের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবানরা। রোববার (৫ সেপ্টেম্বর) বিবিসির খবরে বলা হয়, বিক্ষোভকারীরা বলছেন, তারা একটি সেতু থেকে হেঁটে প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে যাওয়ার চেষ্টা করলে তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস এবং পিপার স্প্রে ছোড়া হয়। আফগান নারীরা কর্মক্ষেত্রে যাওয়ার অধিকার দাবি করছেন। পাশাপাশি নতুন সরকারে তাদের অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছেন।

তালেবানরা বলেছে, আগামী দিনে তারা তাদের প্রশাসনের গঠন কাঠামো ঘোষণা করবে।  তারা আরও বলেন, নারীরা সরকারে যোগ দিতে পারবে, কিন্তু মন্ত্রীর পদে থাকতে পারবে না।  অনেক নারী ভয় পাচ্ছেন যে, ১৯৯৬ এবং ২০০১ সালে তালেবান ক্ষমতায় থাকার সময়ে নারীদের সাথে যে আচরণ করা হয়েছিল, সেই একই আচরণ আবারো করা হবে কিনা।

বিক্ষোভে অংশ নেওয়া এক সাংবাদিক অজিতা নাজিমি বলেন, ‘২৫ বছর আগে তালেবান যখন ক্ষমতায় এসেছিল, তারা আমাকে স্কুলে যেতে দেয়নি।  পাঁচ বছরের তালেবান শাসন শেষে আমি পড়ালেখা করেছি।  কঠিন পরিশ্রম করেছি।  একটি সুন্দর ভবিষ্যতের জন্য আমরা আর আগের মতো অবস্থা হতে দেব না।’ এদিকে, হেরাতে নারীদের অধিকার আদায়ের বিক্ষোভের প্রশংসা করেছেন তালেবানবিরোধী সংগঠন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) নেতা আহমেদ মাসুদ।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580