বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৯:২৫ অপরাহ্ন

চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মুস্তাফা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ৪১ পাঠক পড়েছে

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ আলোকচিত্রী গোলাম মুস্তাফা আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৯ জুলাই) সকাল ৯টার দিকে তিনি মারা যান।

শুক্রবার দুপুরে বিশিষ্ট আলোকচিত্রী রফিকুর রহমান রেকু  এ তথ্য নিশ্চিত করেছেন।

মরহুমের নামাজে জানাজা বাদ জুমা রাজধানীর ইস্কাটন গার্ডেন মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পরে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

জানা গেছে, গোলাম মুস্তাফা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দেশবরেণ্য এই আলোকচিত্রীর প্রয়াণে তার পরিচিত মহলে শোকের ছায়া নেমে এসেছে।

আলোকচিত্রী গোলাম মুস্তাফা ১৯৪১ সালের ৩০ নভেম্বর কোলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশ ভাগের পর তিনি তার দাদার বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে চলে আসেন। শিক্ষাজীবনে তিনি নারায়ণগঞ্জের বার একাডেমি স্কুলে এবং ঢাকায় জগন্নাথ কলেজে লেখাপড়া করেছেন। স্বনামধন্য আলোকচিত্র শিল্পী মনজুর আলম বেগের সান্নিধ্যে এসে তার শিল্পের বহিঃপ্রকাশ ঘটে।

জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ পেলেও তা প্রত্যাখ্যান করে ইউএসআইএস এ খণ্ডকালীন চাকরি নেন। কর্মজীবনে তিনি আমেরিকান দূতাবাস ছাড়াও নানা জায়গায় কাজ করেছেন। ১৯৬৪ সালে পাকিস্তান টেলিভিশনের ঢাকা কেন্দ্রে যোগদান করেন তিনি এবং ১৯৯৮ সালে বিটিভি থেকে পরিচালক পদে অবসর নেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সহ-সভাপতি এবং দুই বছর সভাপতির দায়িত্ব পালন করেন।

একুশে পদক ছাড়াও আলোকচিত্রী গোলাম মুস্তাফা তার কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন শিল্পকলা একাডেমি পুরস্কার, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সম্মাননা পুরস্কার, অবিনশ্বর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের আজীবন সম্মাননা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিশেষ সম্মাননা, বিউটি বোর্ডিং আড্ডাবাজ সম্মাননাসহ নানা পুরস্কার।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580