বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ন

ঝোড়ো হাওয়াসহ নদীবন্দরে ১ নং সতর্কতা সংকেত

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ১৬ পাঠক পড়েছে

দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় উত্তপ্ত আবহাওয়ার সঙ্গে স্বস্তির বৃষ্টির আভাস রয়েছে। পাশাপাশি কিছু এলাকায় মাঝারি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নং নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২০ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দেশের উত্তরাঞ্চলের অধিকাংশ এলাকায় কালবৈশাখী ঝড় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার চট্টগ্রাম, খুলনা, বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া মাদারীপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী জেলাসহ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সকালে ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। আর সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৬ শতাংশ। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

নদী বন্দরে সতর্কতা সংকেত

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। ঝড়ের গতি ৪৫ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নং নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা খুলনায় রেকর্ড করা হয়। আর সিলেটে সর্বোচ্চ ১৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580