শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

টেকনাফে বনভূমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদ

কক্সবাজার প্রতিনিধি:
  • প্রকাশিত সময় : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৮৫ পাঠক পড়েছে

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের হোয়াইক্যং রেঞ্জের আওতাধীন শামলাপুর বিটের নয়া পাড়ায় আনুমানিক ২ একর পাহাড় অবৈধ দখলদারদের থেকে শনিবার (১০ জুলাই) অভিযান চালিয়ে দখল মুক্ত করেছে স্হানীয় বনবিভাগ। সুত্রে জানা গেছে, ভূমিদস্যু অবৈধভাবে পাহাড় দখলদার মৃত মকবুল সোবাহানের ছেলে নবী হোসেন প্রকাশ কালা হাজি (৫৫), তার ছেলে দেলোয়ার (৩০), ইমরান (২৭) অজ্ঞাত ৫-৬ জনসহ বনবিভাগের পাহাড় অবৈধভাবে জবরদখল করে সেখানে আম,সুপারী গাছের চারা রোপন করেছিলো।

এমন সংবাদ পেয়ে স্হানীয় বনবিট কর্মকর্তা কেবিএম ফেরদৌস ও বিট অফিসের স্টাফ এবং সিপিজির সদস্যদের সাথে নিয়ে পাহাড় গেলে দখলদাররা দেখে পালিয়ে যায়। এবং সেখানে ছোট ছোট সুপারী, আম গাছের চারা কেটে অবৈধভাবে পাহাড় দখলদারদের দখল মুক্ত করা হয়। এবিষয়ে শামলাপুর বিট কর্মকর্তা জানান, অবৈধভাবে পাহাড় দখল করে সেখানে গাছের চারা রোপন করছে জানতে পায়। এবং সাথে সাথে স্টাফ ও সিপিজির সদস্যদের নিয়ে গেলেই পাহাড় দখলদাররা পালিয়ে যায়। কিছু সুপারি,আম গাছের চারা রোপন করা দেখে সেগুলো কেটে বনভূমি দখলমুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

অনুসন্ধানে জানা গেছে, উচ্ছেদ অভিযানের পর ভূমিদস্যু পাহাড় জবরদখলদারকারীরা বিট কর্মকর্তা, স্টাফ ও সিপিজির সদস্যদের বিভিন্ন ভাবে হুমকি-ধামকি দিচ্ছে। এবিষয়ে হোয়াইক্যং রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন জানান, অপরাধ ও করবে আবার হুমকি ও দিবে এটা কেমন কথা। পাহাড় দখলদার যতই প্রভাবশালী হোক না কেন ছাড় দেওয়া হবেনা। উল্লেখ্য খোদ ডিএফও’র নেপথ্য ইন্দনে সংশ্লিষ্ট ভা:প্রাপ্ত রেঞ্জ অফিসাররা লক্ষ লক্ষ টাকার ঘুষের বিনিময়ে অবৈধ দখলকারীদের পাহাড় দখলের সুযোগ করে দিচ্ছে বলেও একটি গোয়েন্ধা সংস্থার ক্সবাজারের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা জানান। তারা এই ব্যপারে উর্দ্ধতন মহলে কয়েকদফা অভিযোগ করলেও পাহাড় কেটে বনভূমি দখল কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও আক্ষেপ করে বলেন।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580