রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন

তথ্যের শতভাগ নিশ্চিয়তাই ব্লকচেইন প্রযুক্তি – আইসিটি প্রতিমন্ত্রী

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৩১ পাঠক পড়েছে

আফরোজা সুলতানা : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন তথ্যের শতভাগ নিশ্চিয়তাই ব্লকচেইন প্রযুক্তি। সম্ভাবনাময় ব্লকচেইন প্রযুক্তি বিশ্বকে বদলে দিবে। তিনি বলেন আমাদের তরুণদের কাছে ব্লকচেইন প্রযুক্তিসহ ডিজরাপটিভ টেকনোলজি  পৌছে দিতে না পারলে চতুর্থ শিল্পবিপ্লব প্রতিযোগিতা থেকে আমরা পিছিয়ে পড়বো। প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান নিশ্চিত করতে  সেই লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, বিগডাটা, রোবটিকস্‌, ব্লকচেইন ও মাইক্রোপ্রসেসর ডিজাইন এ ৫টি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে দেশের ১৫০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা, ৩০০টি স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা, ৬৪টি জেলায় শেখ  কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা, সারাদেশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-এ হল অফ ফেমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে “ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক বলেন সুরক্ষা ডট গভ ডট বিডি  রেজিস্ট্রেশন প্লাটফর্মে ৪০ লক্ষ মানুষ নিবন্ধন করেছে উল্লেখ করে বলেন ভ্যাকসিন কার্যক্রমে বাংলাদেশে সারা বিশ্বের মধ্যে ১০ নম্বরে রয়েছে। তিনি বলেন এ নিবন্ধন কার্যক্রম দেশে-বিদেশে অনলাইনে ইন্টার অপারেবল, যাচাই-বাছাই করতে আমরা ব্লকচেইন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারি। ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণকারী উদ্যোক্তা, মেনটর ও জাজেজসহ সংশ্লিষ্টদেরকে  এ প্রযুক্তি নিয়ে আসার জন্য অনুরোধ জানান। প্রতিমন্ত্রী বলেন আমাদের  স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও ভূমি ব্যবস্থাপনাসহ সরকারের সকল সেক্টরে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও তথ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের  ভিশন ছিল একটি দার্শনিক দিকনির্দেশন। এর অন্যতম লক্ষ্য জনগণের দোড়গোড়ায় সেবা পৌছে দেয়া, দুনীর্তি মুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠা, প্রযুক্তি সর্বোত্তম ব্যবহারে মাধ্যমে তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করা।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ (বিসিওএলবিডি) এর আহ্বায়ক বুয়েটের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বিসিওএলবিডি এর সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, এ্যামবাসাডর  মোঃ আব্দুল হান্নান,প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা, এফবিসিসিআই এর সিইও মাহফুজুল হক।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580