শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনাম :
টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি যুদ্ধ না, আমরা শান্তি চাই : প্রধানমন্ত্রী

দেশে ২ কোটির বেশি করোনার টিকা প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৭৭ পাঠক পড়েছে

দেশে ২ কোটি ডোজেরও বেশি করোনা টিকার প্রয়োগ হয়েছে। টিকার প্রয়োগ হয়েছে মোট ২ কোটি ৮৯ হাজার ১০৭ ডোজ। দেশের ১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৬২০ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৫০ লাখ ২৩ হাজার ১৬২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫০ লাখ ৬৫ হাজার ৯৪৫ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৮৭ লাখ ৮৪ হাজার ৪৩০ আর নারী ৬২ লাখ ৩৮ হাজার ৭৩২ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩১ লাখ ৯২ হাজার ৮৯৫ আর নারী ১৮ লাখ ৭৩ হাজার ৫০ জন। খবর বাসসের

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ৫ লাখ ৯০ হাজার ৯১৮ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৭১ লাখ ৯৪ হাজার ৮৭২ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৮২ হাজার ৭৩৪ জন। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২২ লাখ ২০ হাজার ৫৮৩ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৬ লাখ ২৮ হাজার ৮৪১ এবং নারী ৩৯ লাখ ৬২ হাজার ৭৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৭ লাখ ৭০ হাজার ৭৪৮ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ১৭০ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩০ লাখ ১৯ হাজার ৬৮৮ এবং নারী ১৭ লাখ ৫১ হাজার ৬০ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ১৫৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১১ হাজার ১৭ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এ পর্যন্ত এই টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৩৯ লাখ ৮২ হাজার ৪৬৬ এবং নারী ৩২ লাখ ১২ হাজার ৪০৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৯ লাখ ৪০ হাজার ৯৪৮ জন প্রথম ডোজ এবং ২ লাখ ৫৩ হাজার ৯২৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৮ লাখ ৪১ হাজার ৬০৬ এবং নারী ৩০ লাখ ৯৯ হাজার ৩৪২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ লাখ ৪০ হাজার ৮৬০ জন পুরুষ এবং নারী ১ লাখ ১৩ হাজার ৬৪ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৮২ হাজার ৭৩৪ ডোজ। টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭০ হাজার ৬৫১ এবং নারী ১২ হাজার ৮৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৩২ হাজার ৪৭৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২৭ হাজার ৪০৩ জন পুরুষ এবং নারী ৫ হাজার ৭৬ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা প্রয়োগ হয়েছে ২২ লাখ ২০ হাজার ৫৮৩ ডোজ। এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১২ লাখ ৯৫ হাজার ৩৬৭ এবং নারী ৯ লাখ ২৫ হাজার ২১৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২২ লাখ ১১ হাজার ৭৮৯ জন প্রথম ডোজ এবং ৮ হাজার ৭৯৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১২ লাখ ৯০ হাজার ৪২৩ এবং নারী ৯ লাখ ২১ হাজার ৩৬৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ হাজার ৯৪৪ জন পুরুষ এবং নারী ৩ হাজার ৮৫০ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ২ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৫৫১ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580