শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

নদীভাঙনপ্রবণ ১৩ জেলাকে রক্ষায় দ্রুত পদক্ষেপ দাবি চার সংগঠনের

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : সোমবার, ১৪ জুন, ২০২১
  • ২৬৭ পাঠক পড়েছে

নদীভাঙনপ্রবণ ১৩ জেলার বিস্তীর্ণ জনপদ, সেখানকার সাধারণ মানুষ ও তাদের সহায়-সম্পদ রক্ষায় দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে পরিবেশ ও নাগরিক অধিকার সংরক্ষণবিষয়ক চারটি বেসরকারি সংগঠন।

আজ সোমবার (১৪ জুন) সংগঠনের নেতারা এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান। গবেষণা সংস্থা ‘সেন্টার ফর এনভায়রনমেন্টাল এ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)’ এর সাম্প্রতিক এক প্রতিবেদনের বরাত দিয়ে চার সামাজিক সংগঠনের বিবৃতিতে বলা হয়, চলতি বছর যমুনা, গঙ্গা ও পদ্মার ভাঙনে ১৩ জেলার প্রায় ২৮ বর্গ কিলোমিটার এলাকা নদীগর্ভে বিলীন হতে পারে। জেলাগুলো হচ্ছে- মাদারীপুর, কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, রাজবাড়ী, রাজশাহী ও ফরিদপুর। এর মধ্যে কেবল মাদারীপুরে ৯ দশমিক ৫৪ বর্গ কিলোমিটার এবং টাঙ্গাইলে প্রায় পাঁচ বর্গ কিলোমিটার এলাকা ভাঙনের কবলে পড়তে পারে।

ভাঙনপ্রবণ হিসেবে চিহ্নিত এলাকাগুলোর প্রান্তিক জনগোষ্ঠীকে অতিদ্রুত সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, ভরা বর্ষা মৌসুম ও বন্যা শুরুর আগেই এ কাজ করা না হলে লাখ লাখ মানুষের জীবন-জীবিকা বিপন্ন হবে। এছাড়া ভাঙনরোধে আগাম সতর্কতামূলক ব্যবস্থা ও টেকসই পদক্ষেপ নেওয়া না হলে বন্যার করালগ্রাসে বিস্তীর্ণ জনপদ, সেখানকার ফসল ও ফসলী জমি এবং বহু স্থাপনা ধ্বংস হবে। বিবৃতিদাতারা হলেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া, গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্যসচিব আমিনুর রসুল বাবুল এবং পভারটি ইলুমিনেশন এ্যাসিস্ট্যান্স সেন্টার ফর এভরিহয়্যার (পিস) মহাসচিব ইফমা হুসেইন।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580