সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৩:৫৭ অপরাহ্ন

বাংলা একাডেমিতে কবি হাবীবুল্লাহ সিরাজীর প্রতি শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৪৯ পাঠক পড়েছে

বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলা একাডেমির সদ্যপ্রয়াত মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন স্তরের মানুষ। এর আগে মঙ্গলবার সকাল ৯টা ৫০ মিনিটে তার মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলা একাডেমির নজরুল মঞ্চে রাখা হয়।

এ সময় শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ, সাংস্কৃতিক মন্ত্রণালয়, বাংলা একাডেমি, ছাত্রলীগ ও কবিতা পরিষদের প্রতিনিধিরা। এছড়া ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রসাশন) ড. মুহাম্মদ সামাদসহ বিভিন্ন স্তরের মানুষজন তাক শেষ শ্রদ্ধা জানান।

সকাল ১০টায় নজরুল মঞ্চের সামনে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

শ্রদ্ধা নিবেদন ও জানাজা শেষে সংস্কৃতিক প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে বাংলা একাডেমি পরিচালনা করেছেন। হাবীবুল্লাহ সিরাজীর শূন্যস্থান পূরণ সত্যিই কঠিন। তিনি হারিয়ে যাওয়ার পর আমাদের মাথায় ঘুরছে কে হতে পারেন তার স্থলাভিষিক্ত। আমি এখনও সে রকম কাউকে খুঁজে পাইনি। এবারের বইমেলা প্রায় হচ্ছিলই না। কিন্তু হাবীবুল্লাহ সিরাজীর একক প্রচেষ্টায় তা হয়েছে। তিনি এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। সিরাজী ভাইয়ের আত্মার মাগফেরাত কামনা করছি।

এরপর সকাল সাড়ে ১০টায় তার মরদেহ আজিমপুর কবরস্থানের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। সেখানে তার দ্বিতীয় জানাজা শেষে দাফন সম্পন্ন করা হবে।

কবি হাবীবুল্লাহ সিরাজী সোমবার রাত ১১টায় রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

২০১৮ সালের ২০ ডিসেম্বর তিন বছরের জন্য বাংলা একাডেমির মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ পান হাবীবুল্লাহ সিরাজী।

১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে উচ্চ শিক্ষা লাভ করেন।

প্রকৌশলী নন কবি হিসেবে আপামর জনগণের কাছে তিনি অধিক সমাদৃত। কবির উল্লেখযোগ্য বই হলো— কবিরাজ বিল্ডিংয়ের ছাদ, স্বপ্নহীনতার পক্ষে, সিংহদরজা, ছিন্নভিন্ন অপরাহ্ন, সারিবদ্ধ জ্যোৎস্না, সুগন্ধ ময়ূর লো, নির্বাচিত কবিতা, একা ও করুণা, মিশ্রমিল, বি ডি মিস্ত্রি ফেসবুক, সুবাসিত রক্তের গম্বুজ, শ্রেষ্ঠ কবিতা, কবিতা সংগ্রহ ১, কবিতা সংগ্রহ ২; কাব্যগ্রন্থ ঈহা।

৩৩টি কাব্যগ্রন্থ, ১০টি ছড়ার সংকলনসহ তিনি লিখেছেন দুটি উপন্যাস, অসংখ্য প্রবন্ধও।

হাবীবুল্লাহ সিরাজী একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বিষ্ণু দে পুরস্কারসহ দেশি-বিদেশি নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580