বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১ অপরাহ্ন

বাপেক্সের কাজের পরিধি উত্তরোত্তর বাড়ানো হচ্ছে : নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : সোমবার, ১০ মে, ২০২১
  • ২৭ পাঠক পড়েছে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাপেক্সের কাজের পরিধি উত্তরোত্তর বাড়ানো হচ্ছে। আন্তর্জাতিক মানের তেল-গ্যাস অনুসন্ধান, উৎপাদন কোম্পানিতে পরিণত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সোমবার  শ্রীকাইল ইস্ট#১ অনুসন্ধান কূপ ও ফেঞ্চুগঞ্জ ৪ নং কূপের সফল ওয়ার্কওভার এর পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ নিয়ে মন্তব্যকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাপেক্সের আওতায় উৎপাদন সংক্রান্ত কার্যক্রম, খনন ও ওয়ার্কওভার কার্যক্রম, রিগ সিডিউল, অনুসন্ধান (জিওফিজিক্যাল ও জিওলজিক্যাল) কার্যক্রম, বাপেক্সের সাংগাঠনিক কাঠামো আধুনিকায়ন করা হচ্ছে। বাপেক্স কর্তৃক ভবিষ্যৎ পরিকল্পনার আওয়তায় গৃহীতব্য প্রকল্প সমূহ ইত্যাদি সুনির্দিষ্ট করে পরিকল্পনা মাফিক বাপেক্সের সক্ষমতা বৃদ্ধি নিয়ে সরকার কাজ করছে।

বাপেক্সের শ্রীকাইল ইষ্ট#১ অনুসন্ধান কূপ থেকে (শ্রীকাইল গ্যাসক্ষেত্রের প্রসেস প্ল্যান্ট পর্যন্ত ৮ কিলোমিটার গ্যাস গেদারিং পাইপলাইন স্থাপন শেষে উক্ত কূপ হতে) দৈনিক কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডলাইনে সরবরাহ করা হচ্ছে। উক্ত কূপে সম্ভাব্য গ্যাস মজুদ ৭১ বিলিয়ন ঘনফুট ।

গত ৪ মে হতে বাপেক্সের ফেঞ্চুগঞ্জ ৪ নং কূপের সফল ওয়ার্কওভার সম্পাদনের পর নতুন জোন থেকে দৈনিক কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট হারে পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডলাইনে সরবরাহ করা হচ্ছে। উক্ত জোনের সম্ভাব্য গ্যাস মজুদ ৪৫ বিলিয়ন ঘনফুট ।

উল্লেখ্য যে, বাপেক্স (বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড) প্রতিদিন ১২৫-১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করছে।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580