সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

বিমানবন্দরের পাখি তাড়াতে কেনা হচ্ছে অত্যাধুনিক যন্ত্র

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ৩৯ পাঠক পড়েছে

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যানের এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানিয়েছেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাখি তাড়াতে অত্যাধুনিক যন্ত্র কেনা হচ্ছে। এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। দ্রুততম সময়ে পাখি তাড়ানোর যন্ত্র কেনা হলে কমবে দুর্ঘটনার ঝুঁকি।

সোমবার এক সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, দেশের বিভিন্ন বিমানবন্দরে উড়োজাহাজে পাখির আঘাতের ঘটনা প্রায়ই ঘটে। এতে দুর্ঘটনার ঝুঁকি থাকলেও পাখি তাড়াতে আধুনিক কোনো ব্যবস্থা নেই। দীর্ঘদিন ধরে পুরনো পদ্ধতি অর্থাৎ বন্দুক দিয়েই পাখি তাড়ানোর কাজ চলছে। যদিও এ পদ্ধতি খুব একটা কাজে আসছে না। পাখির কারণেই অনেক সময় উড়োজাহাজ জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

পাখি নিয়ন্ত্রণে উন্নত বিশ্বে যেসব শব্দযন্ত্র ব্যবহার হয় সেসবই ব্যবহার করার পরিকল্পনার কথা জানিয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, পাখি তাড়ানোর গতানুগতিক যে পদ্ধতি আছে, সেটা দিয়ে কাজ হচ্ছে না। তাই বিশ্বের অন্যান্য বিমানবন্দরে যেসব আধুনিক পদ্ধতি ব্যবহৃত হয় ওইসব কেনার জন্য আমরা দরপত্র আহ্বান করেছি।

ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, মনে হবে ছোট্ট একটা পাখি কিন্তু বিশাল একটা উড়োজাহাজকে ধ্বংসের মুখে ফেলে দিতে পারে। তাই দেশের এয়ারপোর্টগুলোতে যে যন্ত্রগুলো ব্যবহার করা হচ্ছে সেটার আরো আধুনিকায়ন দরকার।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580