শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে ৭ প্রতিষ্ঠানকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭৬ পাঠক পড়েছে

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাতটি প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এসব বেসরকারি ল্যাবে প্রবাসী ও বিদেশগামীরা সর্বনিম্ন এক হাজার ৭০০ টাকা থেকে সর্বোচ্চ দুই হাজার ৩০০ টাকায় নমুনা পরীক্ষা করাতে পারবেন।

বুধবার  মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সারওয়ার আলম স্বাক্ষরিত এক চিঠিতে একথা উল্লেখ করা হয়।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সচিব জানান, বিমানবন্দরে দ্রুত ও কম খরচে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য সাতটি বেসরকারি ল্যাবকে দায়িত্ব দেওয়া হয়েছে। বুধবার থেকে তারা ল্যাব বসানোর কাজ শুরু করবে। তিন থেকে ছয় দিনের মধ্যে এসব ল্যাব চালু হবে।

বিমানবন্দরে প্রবাসীদের জন্য পিসিআর ল্যাব স্থাপনে গঠিত টেকনিক্যাল কমিটির সুপারিশের পরে এই ল্যাবগুলো প্রবাসীকল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে বলেও জানান সচিব।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমানবন্দরে বেসরকারিভাবে পিসিআর ল্যাব স্থাপন নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়েও একটি বৈঠক হয়। ওই বৈঠক থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য অধিদফতরে অনুষ্ঠিত বৈঠকে সাতটি ল্যাব চূড়ান্ত করা হয়।

অনুমোদন পাওয়া ল্যাবগুলো হলো— স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

এই সাতটি প্রতিষ্ঠানের মধ্যে স্টেমজ হেলথ কেয়ার তিন দিনের মধ্যে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে। তারা নমুনা পরীক্ষার মূল্য নির্ধারণ করেছে দুই হাজার টাকা। সিএসবিএফ হেলথ সেন্টারের ল্যাব স্থাপনে সময় লাগবে পাঁচ দিন, নমুনা পরীক্ষার খরচ এক হাজার ৫০০ টাকা। এএমজেড হাসপাতালও পাঁচ দিনে ল্যাব স্থাপন করতে পারবে, নমুনা পরীক্ষায় খরচ হবে এক হাজার ৮০০ টাকা।

এদিকে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল চার দিনে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে, যারা নমুনা পরীক্ষার খরচ দেখিয়েছে ২ হাজার টাকা। এক হাজার ৭০০ টাকায় নমুনা পরীক্ষা করাবে জানিয়ে জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ল্যাব স্থাপনে ছয় দিন চেয়েছে। পাঁচ দিনে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে গুলশান ক্লিনিক, যাদের নমুনা পরীক্ষার খরচ এক হাজার ৭৫০ টাকা। আর ডিএমএফ চার দিনে ল্যাব স্থাপন করতে সময় চেয়েছে চার দিন, যেখানে নমুনা পরীক্ষার খরচ দুই হাজার ৩০০ টাকা।

সূত্র জানায়, এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী সব বেসরকারি ল্যাব কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসে স্বাস্থ্য অধিদফতর। বৈঠকে পিসিআর মেশিন স্থাপনের জন্য আবেদন করা ২৪টি বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টি ল্যাব কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। তারা ল্যাব স্থাপনে নিজেদের প্রস্তাবনা ও নমুনা পরীক্ষার খরচ জানায়। একইসঙ্গে দ্রুততম সময়ে ও কত মেশিন দিয়ে নমুনা পরীক্ষা করতে পারবে, সে বিষয়েও তারা জানান অধিদফতরকে। পরে অধিদফতর বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের জন্য সাতটি প্রতিষ্ঠানকে চূড়ান্ত করে।

এর আগে, বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর পরীক্ষা না করালে বাংলাদেশসহ পাঁচটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সংযুক্ত আরব আমিরাত সরকার। এ নির্দেশনায় বিপাকে পড়েন দেশটি থেকে বাংলাদেশে ছুটি কাটাতে আসা প্রবাসীরা। পরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর মেশিন স্থাপনের উদ্যোগ নেয় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

গত কয়েকদিন ধরেই বিষয়টি নিয়ে আলোচনা, বৈঠক চলছে। সবশেষ সোমবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, মঙ্গলবার পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদিত প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত হবে। শেষ পর্যন্ত বেশিসংখ্যক নমুনা পরীক্ষার সুযোগ করে দিতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে।

 

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580