বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৩:৫১ অপরাহ্ন
শিরোনাম :
ইনফিনিক্সের সর্বশেষ স্মার্টফোন ‘হট ১১এস’এখন দেশের বাজারে জ্বালানির দামের সঙ্গে বাড়ছে খাদ্যশস্যের দামও : অর্থমন্ত্রী ‘এক সপ্তাহের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা’ সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর রাঙামাটিতে নির্বাচনি সহিংসতায় ইউপি সদস্য নিহত বাংলাদেশে আরো বিনিয়োগ করতে মালয়েশীয় উদ্যোক্তাদের আহ্বান টেলিযোগাযোগমন্ত্রীর নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ : আসামি দেড় হাজার আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক খুলনায় তিন খুনের ঘটনায় মামলা, আটক ৪ সিনহা হত্যা মামলা : ষষ্ঠ দফার তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ শুরু

বিশ্বব্যাপী মৃত্যু ৩০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ৪৮ পাঠক পড়েছে

মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১৪ হাজার ৯শ ৯২ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ব্রাজিলে, ৩ হাজার ৭৭৪ জন। এসময়ে বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৮ লাখ ৮১ হাজার ৮২ জন। টিকা কার্যক্রম চললেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় তাই চরম অস্বস্তিতে বিশ্ববাসী।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ৯৭ লাখ ১০ হাজার ৭০৫ জনে এবং মৃত্যু ছাড়িয়েছে ৩০ লাখ। অন্যদিকে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ কোটি ৮৮ লাখ ২২৭ জন।

প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা মার্কিন মুলুকে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২২ লাখ ২৪ হাজার ১৩৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৯৯৩ জনের।

এদিকে, সংক্রমণে ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসা এশিয়ার দেশ ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪২ লাখ ৯১ হাজার ৯১৭ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৩৩৫ জনের।

সংক্রমণে পিছিয়ে তিনে নামলেও মৃত্যুতে দুইয়ে থাকা দক্ষিণ আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৯৩ জন। যার মধ্যে মারা গেছে ৩ লাখ ৬৫ হাজার ৯৫৪ জন।

আর সংক্রমণে ১৪তম স্থানে থাকলেও মৃত্যুতে তৃতীয় স্থানে উঠে আসা দক্ষিণ আমেরিকার আরেক দেশ মার্কিন সীমান্তবর্তী মেক্সিকোতে এখন পর্যন্ত ২২ লাখ ৯৫ হাজার ৪৩৫ জন সংক্রমিত হলেও মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১১ হাজার ২১৩ জনে।

আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে চতুর্থ স্থানে উঠে বসা ইমান্যুয়েল ম্যাক্রোর ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫১ লাখ ৮৭ হাজার ৮৭৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ জনের।

সংক্রমণে পিছিয়ে পঞ্চম স্থানে জায়গা পেলেও মৃত্যুতে ঠিকই ফ্রান্সের ওপরে পুতিনের রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ৪৬ লাখ ৭৫ হাজার ১৫৩ জন আক্রান্ত হলেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৪ হাজার ৩৯৮ জন।

এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য (মৃত্যু-১ লাখ ২৭ হাজার ১৯১) ষষ্ঠ স্থানে থাকলেও ইতালি (মৃত্যু-১ লাখ ১৫ হাজার ৯৩৭) ও স্পেনকে টপকে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে এরদোগানের তুরস্ক (সংক্রমণ- ৪০ লাখ ২৫ হাজার ৫৫৭ এবং মৃত্যু- ৩৫ হাজার ৩১ জন)। যাতে নবম স্থানে নেমে গেছে স্পেন এবং জার্মানি আছে দশম স্থানে।

এছাড়া আক্রান্ত বেড়ে বাংলাদেশের অবস্থান এখন ৩৩তম স্থানে। দেশটিতে গতকালই মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে এই মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চল।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580