শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন

বিশ্বে প্রথম করোনার টিকা নিলেন ৯০ বছরের নারী

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ২৭২ পাঠক পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ফাইজার এবং বায়োএনটেকের তৈরি করোনার টিকা নিয়েছেন উত্তর আয়ারল্যান্ডের ৯০ বছর বয়সী এক নারী। স্থানীয় সময় মঙ্গলবার সাড়ে ছয়টায় মাট্রন মে পারসনের তত্ত্বাবধানে তাকে এই টিকা দেওয়া হয়। এর মধ্য দিয়ে ট্রায়ালের বাইরে প্রথমবারের মতো কোনো ব্যক্তিকে করোনার টিকা দেওয়া হলো।

যুক্তরাজ্যে সরকারিভাবে জনসাধারণের মধ্যে এই টিকা দেওয়া শুরু হয় মঙ্গলবার থেকে। যুক্তরাজ্যে ফাইজারের করোনার টিকা প্রথম যিনি পেয়েছেন, তার নাম মার্গারেট কেনান। এনিস্কিলেনের বাসিন্দা মার্গারেট কেনান জানান, টিকা নেওয়ার পর তিনি নিজেকে সৌভাগ্যবান মনে করছেন। যুক্তরাজ্যের কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে সরকারিভাবে ৮০ বছরের বেশি বয়সী এবং কিছু স্বাস্থ্যকর্মীদের এই টিকা দেওয়া হবে। এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে সবচেয়ে দুর্বলদের রক্ষা করা এবং স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনা।

আগামী সপ্তাহে মার্গারেট কেনান ৯১ বছরে পা রাখবেন । মার্গারেট কেনেন বলেন, ‘ করোনার বিরুদ্ধে প্রথম টিকা নিতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমার কাছে এটা জন্মদিনের আগের সেরা উপহার। আশা করছি, নতুন বছরে আমি পরিবার ও বন্ধুদের সাথে অনেক বেশি সময় কাটাতে পারবো।’

তিনি আরও বলেন, ‘ মাট্রন মে এবং এনএইচএস কর্মীরা যেভাবে আমার যত্ন নিয়েছেন তাতে তাদেরকে ধন্যবাদ জানানোর ভাষা নেই। আমার মতে, কাউকে টিকা নেওয়ার প্রস্তাব দেওয়া হলে তা গ্রহণ করা উচিত। আমি যদি ৯০ বছর বয়সে টিকা নিতে পারি তাহলে অন্যরাও পারবে।’ গত সপ্তাহে বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক এর যৌথভাবে উদ্ভাবিত করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য। তবে তা সবার জন্য বাধ্যতামুলক হবে না এটাও জানানো হয়।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580