শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

‘বিশ্ব নদী দিবস’ উপলক্ষে নদী পরিষ্কার কর্মসূচি পালন এনার্জিপ্যাকের

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮৩ পাঠক পড়েছে

‘বিশ্ব নদী দিবস’ উপলক্ষে গতকাল (২৬ সেপ্টেম্বর) খুলনার দাকোপ অঞ্চলে জি-গ্যাস মাদার প্ল্যান্ট এলাকার আশেপাশের নদীতে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি চালিয়েছে এনার্জিপ্যাক। নদীকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে ‘নদী আমার মা’ শীর্ষক বিশেষ সিএসআর কার্যক্রমের অংশ হিসেবে নিজেদের সাধ্যমতো কাজ করাই এনার্জিপ্যাকের এই কর্মসূচির মূল লক্ষ্য ছিল।

নদীমাতৃক দেশ হওয়া সত্ত্বেও আমাদের দেশের প্রায় ৪৩৫টি নদী বর্তমানে মৃতপ্রায়। এর মধ্যে প্রায় ৫০ থেকে ৮০টি নদীর অবস্থা রীতিমতো বিপন্ন। এই নদীগুলো অসংখ্য মানুষের জীবিকা উপার্জনের গুরুত্বপূর্ণ মাধ্যম। সুতরাং, নদীগুলো ধ্বংস হয়ে যাওয়া মানে অগণিত মানুষের জীবিকা হুমকির মুখে পড়া। বিষয়টি অনুধাবন করতে পেরে নদী পরিষ্কার কর্মসূচিটি হাতে তুলে নেয় এনার্জিপ্যাক।

এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশীদ বলেন, “আমরা যদি আমাদের নদীগুলো রক্ষা করতে না পারি, তাহলে ভবিষ্যতে আমাদেরকে মারাত্মক পরিণতির সম্মুখীন হতে হবে। আমাদের অনেক নদী ইতোমধ্যেই শুকিয়ে গিয়েছে। সামাজিকভাবে দায়িত্বশীল ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে এমন পরিস্থিতিতে এনার্জিপ্যাক বেশ কিছু উদ্যোগ নিয়েছে, যাতে আমরা আমাদের নদীগুলোর হারিয়ে যাওয়া প্রাণশক্তিকে ফিরিয়ে আনতে পারি এবং এর সাথে সম্পৃক্ত বাস্তুতন্ত্রকে সংরক্ষণ করতে পারি।”

উল্লেখ্য, এনার্জিপ্যাক খুলনার দাকোপে অবস্থিত তাদের জি-গ্যাস প্লান্টের আশেপাশের এলাকায় নদী সংরক্ষণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার জন্য প্রায় ৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। এই উদ্যোগ থেকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, যার সাথে জড়িত রয়েছেন আড়াইশ’রও বেশি মানুষ। সংশ্লিষ্ট নদী এলাকা থেকে ২০১৭ সাল থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় ১ মেট্রিক টন আবর্জনা উত্তোলন করা হয়েছে। ইতোমধ্যে মানুষকে নদীর তাৎপর্য প্রসঙ্গে সচেতন করতে নিয়মিতভাবে বিভিন্ন সচেতনতামূলক প্রচারণাও চালিয়ে আসছে এনার্জিপ্যাক।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580