শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

বৃহত্তর সিলেট জুড়ে শসার বাম্পার ফলন!! কৃষকের মুখে হাসি

সিলেট প্রতিনিধি :
  • প্রকাশিত সময় : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ২৮০ পাঠক পড়েছে

বৃহত্তর সিলেট জেলা সহ বিভিন্ন উপজেলার গ্রাম গঞ্জে এ বছর বাম্পার শসার ফলন হয়েছে। একই সঙ্গে বেশি দামে বিক্রি করতে পেরে করোনা পরিস্থিতিতেও খুশি কৃষক।

এবার তারা শসা চাষ করে লাভের মুখ দেখেছেন বলে জানান। এ বছর সিলেটের হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট জেলার উপজেলার প্রায় সব ইউনিয়নের গ্রাম গঞ্জে প্রচুর পরিমান সবজি খেতের শসা চাষ হয়েছে। প্রতিদিন সিএনজি, পিকআপ ট্রাক শসা ও অন্যান্য সবজি সিলেট জেলার চাহিদা পুরণ হচ্ছে এবং দেশের অন্যান্য শহরে যাচ্ছে। কৃষকরা ফারুক মিয়া জানান, গাছ লাগানোর ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে শসা গাছে শসা ধরে। এর পরে ভালো যতœ এবং প্রয়োজনীয় সারের ব্যবহার করে ৩০ থেকে ৪০ দিন শসার ভালো ফলন পাওয়া যায়। প্রতিদিন এক একর জমি থেকে প্রায় ৭ থেকে ৮ মণ শসা বিক্রি করা সম্ভব। তিনি আরও বলেন, ‘আমি ২ বিঘা জমিতে শসা চাষ করেছি। গত ৮ দিন ধরে শসা বিক্রি করছি। এবার ফলন বেশি হয়েছে। আর প্রতি কেজি ৩০-৪০ টাকা পাইকারি দরে বিক্রি করছি।

শসা চাষি ময়না মিয়াসহ আরও কয়েকজন জানান, অনুকূল আবহাওয়ার কারণে এবার শসার ফলন খুব ভালো হয়েছে। কৃষি বিভাগও আমাদের অনেক সাহায্য করেছে। আমরা পাইকারদের কাছে প্রতি কেজি ৩০-৪০ টাকায় বিক্রি করছি। আমরা যদি এমন দাম পাই তবে এবার বেশ লাভ হবে। দিকে হবিগঞ্জের মাধবপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসার আল মামুন বলেন, মাধবপুর উপজেলায় সবজি আবাদের উপর অতিরিক্ত জোর দেওয়া হয়েছে। সরকার সময়মত বীজ, সার ও ঋণ প্রবাহ সচল রেখেছেন।

সিলেট কৃষি সম্প্রসারণ জানায়- বিগত কয়েক বছরের তুলানায় এ বছর বৃহত্তর সিলেট জুড়ে বিভিন্ন সবজি সহ বিশেষ করে শসার বাম্পার ফলন হয়েছে। আমরাও কৃষকদের সব ধরণের কারিগরি সহযোগিতা ও বাজারজাত করণের পরামর্শ দিয়েছি। যাতে কৃষকরা লাভবান হতে পারে সেজন্য আমাদের সব ধরণের চেষ্টা রয়েছে।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580