বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:০৩ অপরাহ্ন

ভারতকে হারিয়ে টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ২৩ জুন, ২০২১
  • ৫৬ পাঠক পড়েছে

দুর্দান্ত বোলিংয়ে লক্ষ্যটা হাতের নাগালে এনে দিয়েছিলেন টিম সাউদি-কাইল জেমিসনরা। ব্যাট হাতে বাকি কাজ সেরেছেন ব্যাটসম্যানরা। কেইন উইলিয়ামসন ও রস টেইলরের ব্যাটিং দৃঢ়তায় ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতল নিউজিল্যান্ড।

আজ বুধবার সাউথাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে আট উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার পর এবার টেস্ট চ্যাম্পিয়নশিপেরও শ্রেষ্ঠত্ব অর্জন করল নিউজিল্যান্ড।

বৃষ্টির কারণে টেস্টের দুদিন ভেস্তে গেলে ম্যাচ গড়ায় রিজার্ভ ডে তে। আজ রিজার্ভ ডে তে মনে হয়েছিল ম্যাচ গড়াতে পারে ড্রয়ের দিকে। কিন্তু সেটা হতে দেননি কিউইরা।

সাউথাম্পটনে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন কিউই বোলাররা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারতকে ১৭০ রানে অলআউট করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসের লিড থাকায় জয়ের জন্য কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৩৯ রান। হাতে ছিল ৫৩ ওভার।

তাড়া করতে নেমে দুই উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। তখন ভারতের সম্ভাবনা জেগে ওঠে। কিন্তু কিউই অধিনায়ক উইলিয়ামসন ও রস টেইল মিলে ভারতের সম্ভাবনাকে সত্যি হতে দিলেন না। দুই অভিজ্ঞ তারকার ব্যাটেই ১৩৯ তুলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট পরে নিউজিল্যান্ড। হাফসেঞ্চুরিতে কেইন করেন ৫২ রান। রস টেইলর করেন ৪৭ রান। দুজনেই শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

বৈরী আবহাওয়ার কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নের ফাইনাল কিছুটা রোমাঞ্চ হারিয়েছিল। বৃষ্টিতে দুদিন পরিত্যক্ত হওয়ায় পর ম্যাচ মনে হয়েছিল ড্র হবে। তবে শেষ দিনে যে রোমাঞ্চ নতুন করে ছড়াবে সেটা কে জানত? শেষ দিনে তুমুল লড়াই হয়েছে সাউথাম্পটনে।

গতকাল মঙ্গলবার পঞ্চম দিনে প্রথম ইনিংসে ২৪৯ রানে অলআউট হয়ে ৩২ রানের লিড নেয় নিউজিল্যান্ড। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৬৪ রান তুলে উল্টো ৩২ রানের লিড নিয়েছে ভারত। আজ শেষ দিন ৬৪ রান নিয়ে ব্যাট করতে নামা ভারত শেষ পর্যন্ত তুলেছে ১৭০ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেছেন ঋষভ পন্থ। ১৩ রান করেছেন অধিনায়ক কোহলি।

বল হাতে দুর্দান্ত করেছেন টিম সাউদি। আগের দিন দুটি উইকেট নেওয়া সাউদি আজও নেন দুটি উইকেট। ট্রেন্ট বোল্ট নিয়েছেন তিনটি। আর কাইল জেমিসন নিয়েছেন দুটি উইকেট।

গতকাল পঞ্চম দিন নিউজিল্যান্ডের নেওয়া লিডের পর দ্বিতীয় ইনিংসে নেমে ভালো শুরু করে ভারত। প্রথম ১০ ওভার নিরাপদেই কাটিয়ে দেন কোহলির দল। তবে দিনের শেষ পর্যন্ত এই স্বস্তি টেকেনি। টিম সাউদির বোলিংয়ে শেষ সময়ে দুই উইকেট হারিয়েছে ভারত। প্রথমে ৮ রানে শুভমান গিলকে বিদায় করেন তিনি। এরপর ৮১ বলে ৩০ করা রোহিত শর্মাকে বিদায় করেন।

শেষ সময়ে আর নাইটওয়াচম্যান না নামিয়ে ব্যাটিংয়ে নামেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। চেতেশ্বর পুজারাকে নিয়ে শেষ সময় পার করেন তিনি। কিন্তু আজ শেষ দিনে জ্বলে উঠতে পারলেন না ভারতীয় অধিনায়ক। তাই ট্রফি উঠেছে কিউই অধিনায়কের হাতে।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত ১ম ইনিংস: ২১৭

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২৪৯

ভারত ২য় ইনিংস: (আগের দিন ৬৪/২) ৭৩ ওভারে ১৭০ (পুজারা ১৫, কোহলি ১৩, রাহানে ১৫, পন্থ ৪১, জাদেজা ১৬, অশ্বিন ৭, শামি ১৩, ইশান্ত ১*, বুমরাহ ০; সাউদি ১৯-৪-৪৮-২, বোল্ট ১৫-২-৩৯-৩, জেমিসন ২৪-২-৩০-২, ওয়্যাগনার ১৫-২-৪৪-১)।

নিউজিল্যান্ড ১ম ইনিংস: (লক্ষ্য ১৩৮) ৪৫.৫ ওভারে ১৪০/২ (ল্যাথাম ৯, কনওয়ে ১৯, উইলিয়ামসন ৫২*, টেইলর ৪৭*; ইশান্ত ৬.২-০-২১-০, শামি ১০.৫-৩-৩১-০, বুমরাহ ১০.৪-২-৩৫-০, অশ্বিন ১০-৫-১৭-২, জাদেজা ৮-১-২৫-০)।

ফল: ৮ উইকেটে জয়ী নিউজিল্যান্ড।

ম্যান অব দ্য ফাইনাল: কাইল জেমিসন।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580