বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৩:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
ইনফিনিক্সের সর্বশেষ স্মার্টফোন ‘হট ১১এস’এখন দেশের বাজারে জ্বালানির দামের সঙ্গে বাড়ছে খাদ্যশস্যের দামও : অর্থমন্ত্রী ‘এক সপ্তাহের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা’ সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর রাঙামাটিতে নির্বাচনি সহিংসতায় ইউপি সদস্য নিহত বাংলাদেশে আরো বিনিয়োগ করতে মালয়েশীয় উদ্যোক্তাদের আহ্বান টেলিযোগাযোগমন্ত্রীর নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ : আসামি দেড় হাজার আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক খুলনায় তিন খুনের ঘটনায় মামলা, আটক ৪ সিনহা হত্যা মামলা : ষষ্ঠ দফার তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ শুরু

ভারতে এক দিনে আরও ৪২০৯ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ৬৫ পাঠক পড়েছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমছেই না ভারতে। বাড়ছে সংক্রমণও। এক দিনে দেশটিতে আরও ৪ হাজার ২০৯ জনের প্রাণ গেল এই ভাইরাসে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে শুক্রবার সকালে গত ২৪ ঘণ্টা অর্থ্যাৎ এক দিনের এই তথ্য দিয়েছে এনডিটিভিসহ একাধিক সংবাদ মাধ্যম।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৯৯১ জনের। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬০ লাখ ছাড়িয়ে গেল। আরও ৪ হাজার ২০৯ জনের মৃত্যুর মধ্যদিয়ে মৃতের সংখ্যা পৌঁছাল ২ লাখ ৯১ হাজারে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা পরীক্ষা হয়েছে ২০ লাখের বেশি। এ নিয়ে পর পর ৩ দিন করোনা পরীক্ষা হয়েছে ২০ লাখের বেশি। দৈনিক সংক্রমণ কম হওয়ায় গত কয়েকদিন ধরেই ভারতে কমছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে ১ লাখের বেশি। মোট সক্রিয় রোগীর সংখ্যা নেমে এসেছে ৩০ লাখের কাছাকাছি।

প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই বদলে যাচ্ছে পরিস্থিতি। দিল্লি, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। মহারাষ্ট্রের সংক্রমণ এখন ৩০ হাজারের কম। কেরলে একটু কমলেও ৩০ হাজারের আশপাশে প্রতিদিন আক্রান্ত হচ্ছে সেখানে। কর্নাটকের পরিস্থিতি এখনও লাগামছাড়া।

তামিলনাড়ুর অবস্থা এই মুহূর্তে সবথেকে খারাপ। সেখানে দৈনিক সংক্রমণ ৩৫ হাজার ছাড়িয়েছে। অন্ধ্রপ্রদেশেও তা ২০ হাজারের বেশি। পশ্চিমবঙ্গে ১৯ এবং ওড়িশাতে ১১ হাজারের ঘরে রয়েছে। গত কয়েকদিনে মেঘালয়, ত্রিপুরা, মণিপুর, নাগাল্যান্ড, সিকিম, মিজোরামের মতো রাজ্যেও সংক্রমণ বেড়েছে।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৫২ লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ২৫ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ কোটি ৫২ লাখ ৫৩ হাজার ৫৮৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৪ লাখ ২৫ হাজার ৬৪৮ জনের।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩০ লাখ ৫৫ হাজার ৮০১ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৮ হাজার ৫৩১ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫৮ লাখ ৯৪ হাজার ৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৯৪ জনের। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580