বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১০:১৩ অপরাহ্ন

ভারতে সংক্রমণ বাড়ল ১০ হাজারের বেশি, বেড়েছে মৃত্যুও

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৩৯ পাঠক পড়েছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা ফের বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। অবশ্য গত একদিনে দেশটিতে ভাইরাসে নতুন করে সংক্রমিত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। আর এতেই ১৪০ দিনের মধ্যে সবচেয়ে কম সক্রিয় রোগীর দেখা পেয়েছে দেশটি।

বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৩৫৩ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী সংখ্যা এক লাফে বেড়েছে ১০ হাজারের বেশি।

বুধবার ভারতে সংক্রমণ বেড়েছে প্রায় ৩৬ শতাংশ। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২০ লাখ ৩৬ হাজার ৫১১ জনে।

অন্যদিকে মঙ্গলবারের তুলনায় বুধবার ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৪৯৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু বেড়েছে ১২৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ২৯ হাজার ১৭৯ জন।

এদিকে দৈনিক সুস্থতা ও সংক্রমণের ক্ষেত্রে বুধবারও ভারতে বজায় রয়েছে স্বাভাবিক চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে নতুন করে সংক্রমিত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। ফলে বুধবার দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা আরও কমেছে।

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪০ হাজার ১৩ জন। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩৮ হাজারের বেশি। ফলে দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৬ হাজার ৩৫১ জনে। গত ১৪০ দিনের মধ্যে যা সর্বনিম্ন।

ভারতের মোট শনাক্ত রোগীর ১ দশমিক ২১ শতাংশ বর্তমানে সক্রিয় রোগী। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই হার সর্বনিম্ন। এদিকে বুধবার ভারতে সুস্থতার হার অপরিবর্তিত রয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থতার হার ৯৭ দশমিক ৪৫ শতাংশ। মঙ্গলবারও এই হার ছিল একই অবস্থানে।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ১৬ শতাংশে। মঙ্গলবার এই হার ছিল ১ দশমিক ৮৭ শতাংশ। টানা ১৬ দিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের নিচেই রয়েছে।

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, আগস্ট মাসের ১০ তারিখ পর্যন্ত ভারতে ৪৮ কোটি ৫০ লাখ ৫৬ হাজার ৫০৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ লাখ ৭৭ হাজার ৯৬২ জনের।

ভারতের মোট দৈনিক আক্রান্তের অর্ধেকেরই বেশি শনাক্ত হচ্ছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা থেকে। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২১ হাজারের বেশি। মহারাষ্ট্রে এই সংখ্যা ৫ হাজার ৬০৯ জন।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580