বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন

লং কভিড থেকে মুক্তি দিতে পারে যে ৪ খাবার

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ৪২ পাঠক পড়েছে

বিশ্বজুড়ে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যদিও ওমিক্রনের উপসর্গ ডেল্টার তুলনায় হালকা, তবে এ থেকেও জটিল পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। লং কভিড হলো এমন একটি জটিলতা। এতে শরীর থেকে ভাইরাস ছেড়ে চলে যাওয়ার অনেক পরেও লক্ষণগুলো থেকে যায়।

ডেল্টায় যারা আক্রান্ত হয়েছিলেন, তাদের অনেকেই দীর্ঘদিন ভুগেছেন।  গন্ধ এবং স্বাদ চলে যাওয়া, হুপিং কাশি, দুর্বলতা এবং জয়েন্টগুলোতে ব্যথা, এমন কিছু লক্ষণ, যা অনেকের মধ্যে দীর্ঘস্থায়ী হতে থাকে। দীর্ঘ কভিড ক্লান্তিকর এবং এই ধরনের সংক্রমণ এড়ানোর জন্য সব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ। দীর্ঘ কভিড প্রতিরোধ করতে এবং সুস্থ থাকার জন্য এই চারটি খাবার খাওয়া উচিত।

কম্বুচা

কম্বুচা হালকা উজ্জ্বল এবং সবুজ বা কালো চায়ের একটি মিষ্টি রূপ, যা হজম ভালো রাখে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এর অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ডিটক্সিফিকেশন এবং রক্তচাপ হ্রাস। যেহেতু এটি গাজন করা হয়, এটি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

গাজানো দুধ

অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। অন্ত্রের ক্ষতি করতে পারে এমন কোনো খাদ্য এড়িয়ে চলা রোগ প্রতিরোধ ক্ষমতার চাবিকাঠি। গাজন করা খাবার এবং পানীয়গুলিতে ব্যাকটেরিয়া থাকে, যা অন্ত্রের জন্য ভালো এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করতে পারে।

গাজানো বাঁধাকপি

সূক্ষ্মভাবে কাটা কাঁচা বাঁধাকপি বিভিন্ন ল্যাকটিক এসিড ব্যাকটেরিয়া দ্বারা গাজন করা হয় এবং এর একটি টক স্বাদ আছে। ল্যাকটিক এসিডের উপস্থিতির কারণে এটি অনেক দিন সংরক্ষণ করা যায়। এ ছাড়া এই বাঁধাকপি খেলে ওজন কমতেও সাহায্য করে।

কিমচি বা মসলাদার কোরিয়ান বাঁধাকপি

যারা কোরিয়ান খাবার সম্পর্কে নতুন জানছেন, তাদেরকে বলে রাখা ভালো যে কিমচি একটি আকর্ষণীয় এবং বেশ মজাদার খাবার। পেটের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে কিমচি। আর পেট ভালো থাকলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও ভালো থাকে।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580