বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন

লকডাউনে অর্ধেক জনবলে চলবে বিএসএমএমইউ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শনিবার, ২৬ জুন, ২০২১
  • ৩৫ পাঠক পড়েছে

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউনে অর্ধেক জনবল দিয়ে হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবা পরিচালনার ঘোষণা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ক্লাসসহ সব অনুষ্ঠান ভার্চুয়াল পদ্ধতিতে করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এ বি এম আব্দুল হান্নান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ পুনরায় ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় এবং সরকার ঘোষিত কঠোর লকডাউনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও সেবা কার্যক্রম পরিচালনার জন্য নতুন কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো:
১. সব বিভাগ এবং অফিসে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের মধ্য থেকে ৫০ শতাংশ জনবল সহকারে রোস্টার ডিউটির মাধ্যমে নিজ নিজ বিভাগ এবং অফিসের কার্যক্রম সীমিত আকারে সম্পন্ন করতে হবে। তবে অফিসের শিক্ষা, চিকিৎসা ও সেবা কার্যক্রমে যাতে কোনোভাবে বিঘ্ন না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকার জন্য বিভাগের চেয়ারম্যান ও অফিস প্রধানদের প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

২. বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস, সেমিনার এবং সিম্পোজিয়াম ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করার সিদ্ধান্ত হয়েছে। তবে চিকিৎসা সেবা কার্যক্রম চালু রাখার প্রয়োজনে রেসিডেন্টরা রোস্টার ডিউটি পালন করবেন। এ ব্যাপারে চেয়ারম্যান/বিভাগীয় প্রধানরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

৩. বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে সীমিত আকারে রোগীদের চিকিৎসা সেবা দিতে হবে। করোনা পরীক্ষা করার পর রোগী ভর্তি করা হবে।

৪. অনলাইনে রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে টেলিমেডিসিন পদ্ধতি চলমান থাকবে। আইটি ইনচার্জ টেলিমেডিসিন পদ্ধতি চলমান রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

৫. কঠোর লকডাউন চলার সময়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবা কার্যক্রম সীমিত আকারে চলমান রাখার লক্ষ্যে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের আনা-নেওয়ার জন্য বাসগুলো বিদ্যমান রুটে যথারীতি চালু থাকবে। অতিরিক্ত রেজিস্ট্রার-২ পরিবহনের বাস/গাড়ি চালু রাখার বিষয়ে প্রক্টরের সঙ্গে সমন্বয় করবেন।

৬. কঠোর লকডাউন চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদেরকে অফিসে আসা এবং যাওয়ার সময় স্ব-স্ব পরিচয়পত্র বা মুভমেন্ট পাস সঙ্গে রাখতে হবে। পরিচালক (হাসপাতাল) অফিস থেকে মুভমেন্ট পাস সংগ্রহ করা যাবে।

৭. বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় এবং হল মসজিদে মুসল্লিদের নামাজ আদায়ের ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে নেওয়ার সিদ্ধান্ত অনুযায়ী (স্মারক নং-বিএসএমএমইউ/২০২১/৩৯৮৯, তারিখ: ১৩/৪/২০২১ মোতাবেক) এর আগে জারি করা অফিস আদেশ কার্যকর থাকবে।

এসব আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580