শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:০৫ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

লাভের জন্য গণপরিবহণের মধ্যে প্রতিযোগিতা চলছে : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ১৩৬ পাঠক পড়েছে

লাভের জন্য গণপরিবহণগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

রোববার সকালে রাজধানীর মোহাম্মদপুরে ঘাটার চর থেকে কাঁচপুর পর্যন্ত বাসরুট রেশনালাইজেশনের আওতায় ‘বাসরুট পাইলটিং’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ জানান।

মেয়র বলেন, ঢাকায় ৯ হাজার ২৭টি গণপরিবহণ চলে। এগুলোর মধ্যে প্রতিযোগিতা চলে। কেউ একটি গাড়ির মালিক, কেউ ৫০টির, কেউ আবার দুশো বাসের মালিক। সবার মধ্যে কমপিটিশন থাকে। সন্ধ্যার পর তারা প্রফিট (লাভ) খুঁজতে বসেন।

তিনি বলেন, প্রফিটের জন্য তাদের মধ্যে প্রতিযোগিতা চলছে। একটি বাস এসে দাঁড়ালে তার সামনে আরেকটি বাস আসে। ওই বাসটির পর আরেকটি বাস এসে দাঁড়ায়। এতে তুমুল কমপিটিশন তৈরি হয়। এভাবেই ঢাকা শহরে তীব্র যানজট সৃষ্টি হয় এবং একটি বাসের সঙ্গে অন্য বাসের পাল্লায় দুর্ঘটনা বেড়ে যাচ্ছে। আমাদের মধ্যে অনেক অকাল মৃত্যু হয়েছে। এখন থেকে দিন শেষে আর আয়ের হিসাবের জন্য প্রতিযোগিতা করতে হবে না।

নগরবাসীদের ফুটপাথ ও ফুটওভার ব্রিজ ব্যবহার করার জন্য আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আজ নতুন করে একটি বাস রুট চালু করছি। সেটি হচ্ছে কাটার ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ১৮ কিলোমিটার পথ। সেই পথে যে গাড়িগুলো চলবে তাদের সব নিয়মকানুন মেনে চলতে হবে। কোনো অভিযোগ থাকতে পারবে না।’
তিনি জানান, এই রুটের প্রতিটি বাসের কাগজপত্র ঠিক থাকবে। চালকের লাইসেন্স থাকবে। প্রতিটি হেলপারের নির্ধারিত পোশাক থাকবে। এই পথের প্রতি কিলোমিটারের ভাড়া হবে দুই টাকা ১৫ পয়সা আর সর্বনিম্ন ভাড়া হবে ১০ টাকা। যাত্রীরা সুশৃংখলভাবে বাসে উঠবেন। ফলে আমরা মনে করি গণপরিবহণে শৃঙ্খলা ফিরবে।

মেয়র বলেন, আমরা যারা বাসরুট ফ্রেঞ্চাইজি পরিচালনা করছি, তারা সবাই মিলে মনে করছি আগামীর ভবিষ্যতকে একটি সুন্দর শহর উপহার দিতে সকলের সহযোগিতা প্রয়োজন। এটি নতুন একটি ধারণা বা ফর্মুলা, আমরা এটি বাস্তবায়ন করে ছাড়বো। ঢাকাকে বাঁচাতে হলে সবার আগে প্রয়োজন এটিকে সচল করা। আমার কথা শুনে অনেকেই বলতে পারেন- ঢাকা কি অচল হয়ে আছে? আমি বলবো, না ঢাকা অচল হয়নি। তবে কিছু কিছু ক্ষেত্রে স্থবির হয়ে আছে। এই শহরের সবচেয়ে বড় সমস্যার নাম ট্রাফিক জ্যাম। জ্যামে মানুষ নাকানি-চুবানি খাচ্ছে। আমাদের কর্মজীবনের হাজার হাজার ঘণ্টা খরচ হচ্ছে। আমাদের এনার্জি নষ্ট হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি সচিবালয় থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যুক্ত হন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিটিসিএর নির্বাহী পরিচালক নিলীমা আক্তার, সংসদ সদস্য সাদেক খান, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ প্রমুখ।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580