শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:১১ পূর্বাহ্ন

শপথ নিলেন মালয়েশিয়ার ৯ম প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ৩৯ পাঠক পড়েছে

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। শনিবার দুপুরে ইস্তানা নিগারায় রাজা আল সুলতান আবদুল্লাহ তাকে শপথবাক্য পাঠ করান।

এর আগে শুক্রবার (২০ আগস্ট) তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা।

দেশটির অষ্টম প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য দেওয়ান রাকাইয়েতের সদস্যের মধ্যে ভোটের আয়োজন করা হয়।
এতে সাবেক উপ-প্রধানমন্ত্রী ও দেশটির বৃহত্তম রাজনৈতিক দল ইউএমএনও (ইউনাইটেড মালয়েজ ন্যাশনাল অর্গানাইজেশন) নেতা ইসমাইল সাবরি ইয়াকুবের পক্ষে ১১৪টি ভোট পড়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম পান ৯৯টি ভোট।

৬১ বছর বয়সী ইসমাইল সাবরি ইয়াকুব এদিন মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে স্ত্রী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে শপথ অনুষ্ঠানে যোগ দেন।

শপথ নেওয়া শেষে তিনি তার নিয়োগপত্রে স্বাক্ষর করেন, যা পরবর্তীকালে প্রধান বিচারপতি সত্যায়িত করেন। এ সময় রাজার সঙ্গে ঐতিহ্যবাহী পোশাকে দেশটির রাণীও উপস্থিত ছিলেন। ছিলেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন ও সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এখন করোনা মোকাবিলায় মনোনিবেশ করবেন। এছাড়াও দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আনতে চেষ্টা করবেন তিনি। তবে তার নেতৃত্বে দেশটির দীর্ঘদিনের অস্থিরতার অবসান হওয়ার সম্ভাবনা কম বলে মনে করেন বিশ্লেষকরা।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580