সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

সাকরাইন উদ্বোধন করলেন মেয়র তাপস

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৭৬ পাঠক পড়েছে

স্টাফ রিপোর্টার : দুইদিন পর ৩০ পৌষ। প্রতি বছরের মতো এবারও এদিনটিতে সাকরাইন উৎসব পালন করবে পুরান ঢাকাবাসী। বৃস্পতিবার এ উৎসব উদযাপনে পুরান ঢাকার আকাশে উড়বে নানান রঙের, নানান ঢংয়ের ঘুড়ি। থাকবে বাদ্যবাজনা, উৎসবের আয়োজন।রাজধানীর পুরান ঢাকার ইতিহাস ও ঐতিহ্যের এ উৎসবে এবার প্রথমবারের মতো যুক্ত হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ স্লোগানে দক্ষিণ সিটি উদযাপনে অংশ নিলো।

মঙ্গলবার সকালে নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে সাকরাইন উৎসবের উদ্বোধন করেন দক্ষিণ সিটি মেয়র শেখ ফজলে নূর তাপস। এখন থেকে প্রতিবছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ আয়োজনের সঙ্গে থাকবে জানিয়ে দক্ষিণ সিটি মেয়র তাপস বলেন, ‘আপনারা সকলেই জানেন, আমার নির্বাচনী ইশতেহার আমি উল্লেখ করেছিলাম-ঐতিহ্যের ঢাকাকে আমরা গড়ে তুলব। আমাদের ঐতিহ্যের ঢাকার মূল উপাদানের হচ্ছে আমাদের সংস্কৃতি এবং উৎসবগুলো আমাদের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য ও সমাদৃত। সাকরাইন, ঘুড়ি উৎসব আমাদের সংস্কৃতির একটি অঙ্গ।’

সাকরাইনকে সারা বিশ্বে পৌঁছে দেয়ার প্রত্যাশা জানিয়ে তিনি বলেন, ‘সে প্রেক্ষিতেই আমরা আগামী ৩০ পৌষ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডেই প্রথমবারের মতো একযোগে সাকরাইন উৎসবের আয়োজন করতে যাচ্ছি। আমরা সাকরাইন, ঘুড়ি উৎসবকে শুধু ঢাকা শহরেই নয়, সারা বিশ্বে পৌঁছে দিতে চাই।’ এ বছর করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের প্রত্যেক কাউন্সিলর এবং ২৫ জন সংরক্ষিত আসনের কাউন্সিলরকে ১০০টি ঘুড়ি এবং একটি করে নাটাই উপহার দেয়া হয়।

এদিকে করোনাকালেও ডিএসসিসি রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করেছে বলে জানিয়েছেন দক্ষিণ সিটি মেয়র। বলেন, ‘গত ছয় মাসে যে বাজেট দিয়েছিলাম আমরা রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করতে পেরেছি। ৩৪৪ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে দক্ষিণ সিটি করপোরেশন এই করোনা মহামারির মাঝে। আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি, সেই লক্ষ্য পূরণে আমরা ব্যস্ত রয়েছি। আমাদের অনেক কাজ রয়েছে। আমাদের আরও কাজ করার সুযোগ দেবেন। ভুল হলে সেগুলো আমাদের দেখিয়ে দেবেন। কিন্তু এরকম অনাকাঙ্খিত, অনভিপ্রেত বিষয় নিয়ে সময়ক্ষেপণ করার সময় নেই।’ এ সময় তিনি ইট-পাথরের বেড়াজালে ঢাকাকে রুগ্ন সত্ত্বায় পরিণত না করে ঐতিহ্য লালনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সদস্যবৃন্দ এবং ডিএসসিসির কাউন্সিলররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিকে সাকরাইনকে কেন্দ্র করে ডিজে পার্টি, আতশবাজি, ফানুস ও মাদক নিষিদ্ধের কার্যকর নীতিমালা চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে চিঠি পাঠিয়েছেন পুরান ঢাকার ৮৩ ব্যবসায়ী ও বাড়ির মালিক। মঙ্গলবার দুপুরে ডিএমপি কমিশনার বরাবর পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানান তারা।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580