শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:০৮ অপরাহ্ন

হংকংয়ে গণতন্ত্রপন্থি আইনপ্রণেতাদের গণপদত্যাগ

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ১৩ পাঠক পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ে পদত্যাগ করেছেন গণতন্ত্রপন্থি সব আইনপ্রণেতা। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি দাবি করে চার জনকে সরকার অযোগ্য ঘোষণার পর এই গণপত্যাগের ঘোষণা দেন তারা। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচিত হলে হংকংয়ের যে কোনো আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণার বিধান রেখে বুধবার একটি আইন পাস করে বেইজিং। চীনের এই পদক্ষেপকে হংকংয়ের স্বাধীনতা খর্ব করার সর্বশেষ প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

আইনটি পাস হওয়ার পর হংকং কর্তৃপক্ষ চার আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণা করে। এর কিছুক্ষণ পরই হংকং ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান উ চাই-ওয়াই সাংবাদিকদের জানান, তারা নগরীর আইনপরিষদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন। তিনি বলেন, ‘যাদেরকে অযোগ্য ঘোষণা করা হয়েছে আমরা আমাদের সেই সহকর্মীদের পাশে দাঁড়াব।’

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি জানিয়েছে, যেসব আইনপ্রণেতা হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন করবেন, চীনের স্বার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে অস্বীকার করবেন, হংকংয়ে হস্তক্ষেপের ব্যাপারে বিদেশি বাহিনীর সহযোগিতা চাইবেন কিংবা অন্য কোনোভাবে জাতীয় নিরাপত্তাকে হুমকি দিবেন তাদেরকে অযোগ্য ঘোষণা করা হবে। নতুন আইনটিতে আদালতের দ্বারস্থ ছাড়াই যে কোনো আইনপ্রণেতাকে বরখাস্ত করার ক্ষমতা দেওয়া হয়েছে হংকং সরকারকে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580