শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২১ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

১০ বছরে এডিপি বাস্তবায়িত হয়েছে ৮৫ শতাংশ : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : বুধবার, ১৬ জুন, ২০২১
  • ১৭১ পাঠক পড়েছে

গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, এ সময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে এ বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ শতাংশ।

বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে তিনি একথা জানান। আওয়ামী লীগের এমপি নুরুন্নবী চৌধুরীর শাওনের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নের এসব তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে চলতি ও বিগত অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার কম। গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থবছরে। ওই অর্থবছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্যান্য অর্থবছরে বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।

পরিকল্পনামন্ত্রীর তথ্যানুযায়ী, ২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ৩৮ হাজার ২৩ কোটি (৯২ দশমিক ৫৬ শতাংশ) খরচ হয়। ২০১২-১৩ অর্থবছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১ দশমিক ৫০ শতাংশ)। ২০১৩-১৪ অর্থবছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩ দশমিক ৩৯ শতাংশ)।

২০১৪-১৫ অর্থবছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১ দশমিক ৪০ শতাংশ)। ২০১৫-১৬ অর্থবছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২ দশমিক ৭২ শতাংশ)। ২০১৬-১৭ অর্থবছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯ দশমিক ৭৬ শতাংশ)। ২০১৭-১৮ অর্থবছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪ দশমিক ১১ শতাংশ)।

২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪ দশমিক ৬৬ শতাংশ)। ২০১৯-২০ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০ দশমিক ৩৯ শতাংশ)। চলতি ২০২০-২১ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (২০২১ সালের মে পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি (৫৮ দশমিক ৩৬ শতাংশ)।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580