রবিবার, ২৫ জুলাই ২০২১, ০১:০১ পূর্বাহ্ন

১১ জুন প্রকৃত গণতন্ত্র মুক্তি দিবস : হাসান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১১ জুন, ২০২১
  • ২৩ পাঠক পড়েছে

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড.হাসান মাহমুদ বলেছেন ১১ জুন ২০০৮ জননেত্রী শেখ হাসিনা কারামুক্তি পেয়েছিলেন, তার চেয়ে বড় কথা ঐ দিন দেশে প্রকৃত গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল। তাই ইহা শেখ হাসিনার মুক্তি দিবসের পাশাপাশি গণতন্ত্রেরও মুক্তি দিবস।

শুক্রবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে কলাবাগান ক্রীড়া চক্র মিলনায়তনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, এক-এগারোর সেনা শাসিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের ১৬ জুলাই জননেত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করে গণতন্ত্রের পায় শিকল পরিয়েছিল। এ সময় কারাগারের অভ্যন্তরে শেখ হাসিনা অসুস্থ হয়ে পড়েন। তখন বিদেশে চিকিৎসার জন্য তাকে মুক্তি দেয়ার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে।

আওয়ামী লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপসহীন মনোভাব ও অনড় দাবির মুখে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি দিতে বাধ্য হয়। এরপর থেকে দিনটিকে শেখ হাসিনার কারামুক্তি দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে যান তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই তার অস্থায়ী জামিনের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। পরে ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে স্থায়ী জামিন পান তিনি।

পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি তার নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোট সরকার গঠিত হয়। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। শেখ হাসিনাও টানা তৃতীয়বারসহ চতুর্থ বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে আলোচনা সভা সঞ্চালনা করেন স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। মোনাজাত শেষে তথ্য মন্ত্রী ড.হাসান মাহমুদ স্বেচ্ছাসেবক লীগের করোনা বুথ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু,কাজী শহিদুল্লাহ লিটন, নির্মল চ্যাটার্জী, কৃষিবিদ আব্দুস সালাম, এ্যাডভোকেট শহনাজ আক্তার, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল সায়েম,আরিফুর রহমান, আবির আল হাসান, মেহেদী হাসান মোল্লা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক ওবায়দুল হক খান, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক একেএম মনোয়ারুল ইসলাম বিপুল, মহিলা বিষয়ক সম্পাদক এ্যাড সালমা হাই টুনি, ডিজিটাল এন্ড আর্কাইভ বিষয়ক সম্পাদক আব্দুল হান্নান, সিপার, মনির জাস্টিজসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ।

এদিকে এ বছর বৈশ্বিক মহামারি করোনার কারণে শেখ হাসিনার কারামুক্তি দিবস স্বাস্থ্যবিধি মেনে পালন করছে বিভিন্ন সংগঠন।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580