শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:১৭ অপরাহ্ন

১২ মে’র আগেই চীনা টিকা আসবে : আশা পররাষ্ট্রমন্ত্রীর

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : বুধবার, ৫ মে, ২০২১
  • ৩২ পাঠক পড়েছে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আগামী ১২ মে’র আগেই চীনা টিকা আসবে বলে আমরা আশা করছি। উপহারের ৫ লাখ টিকা আগে আসবে। তবে কবে কখন, কীভাবে আসবে, সেটা স্বাস্থ্য মন্ত্রণালয় জানে।

বুধবার নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

গত ২৯ এপ্রিল চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় বাংলাদেশ সরকার। সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার আনুষ্ঠানিক নাম বিবিআইবিপি-সিওরভি (BBIBP-CorV)। এ টিকাও ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে উৎপাদনকারীদের দাবি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র অক্সিজেন উৎপাদনে সহায়তা দেবে। বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে অক্সিজেন উৎপাদন সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এ ছাড়াও ​যুক্তরাষ্ট্রে অতিরিক্ত ৬০ মিলিয়ন ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। আমরা সেটা আনার জন্য চেষ্টা করছি। আশা করছি, যুক্তরাষ্ট্র থেকে ভ্যাকসিন ও অক্সিজেন সহায়তা পাবো।

তিনি বলেন, ইউরোপের অনেক দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার করছে না। ইউরোপের ৭টি দেশে এ টিকা রয়েছে। আমরা এসব দেশ থেকেও আনার চেষ্টা করছি।

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580