শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

২০২১ সালে বিশ্বে সাংবাদিক গ্রেপ্তারে রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ১৯৩ পাঠক পড়েছে

এক বছরে সর্বোচ্চ সংখ্যক সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন ২০২১ সালে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) নতুন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার সংস্থাটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, এ বছরের ১লা ডিসেম্বর পর্যন্ত মোট ২৯৩ সাংবাদিককে কারাবন্দি করা হয়েছে। অন্তত ২৪ সাংবাদিককে তাদের রিপোর্ট বা কাজের জন্য হত্যা করা হয়েছে বলেও রিপোর্টে জানানো হয়। এছাড়া এই সময়কালে আরও ১৮ সাংবাদিকের এমন পরিস্থিতিতে মৃত্যু হয়েছে যে তারা তাদের কাজের জন্য লক্ষ্যবস্তু হয়েছেন কি না, তা নিশ্চিত হওয়াটা খুব কঠিন।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিক গ্রেপ্তারের কারণ ছিল ভিন্ন। তবে রেকর্ডসংখ্যক সাংবাদিক গ্রেপ্তার ও কারাবন্দি করার ঘটনা মূলত বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা ও স্বাধীন সাংবাদিকতার প্রতি ক্রমবর্ধমান অসহিষ্ণুতারই প্রতিফলন। সিপিজে সাংবাদিকদের নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান। এর নির্বাহী পরিচালক জোয়েল সিমন সম্প্রতি প্রকাশিত রিপোর্ট নিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

এতে তিনি বলেন, এ নিয়ে ষষ্ঠবার বিশ্বজুড়ে রেকর্ডসংখ্যক সাংবাদিক কারাবন্দি করার তথ্য তালিকাভুক্ত করল সিপিজে। এ সংখ্যা দুটি অবিচ্ছেদ্য চ্যালেঞ্জ তুলে ধরছে যে, সরকার তথ্য নিয়ন্ত্রণ করতে বদ্ধপরিকর ও এ কাজ করার জন্য তারা দিন দিন আরও কঠিন হচ্ছে।
রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকীর হত্যাকাণ্ডকে রিপোর্টে উল্লেখ করা হয়। ভারতীয় এই ফটো সাংবাদিক আফগানিস্তানে তালেবান মিলিশিয়াদের হাতে নিহত হন। এ ছাড়া গত জুনে মেক্সিকোতে গুস্তাভো শানচেজ কাবেরাকে গুলি করে হত্যার কথাও রিপোর্টে উল্লেখ করা হয়। মার্কিন সংস্থাটি বলছে, ২০২১ সালে সবথেকে বেশি সাংবাদিক কারাবন্দি করেছে চীন। এ সংখ্যা অর্ধশত। দ্বিতীয় স্থানে থাকা মিয়ানমার কারাবন্দি করেছে ২৬ সাংবাদিককে। অন্য যেসব দেশে অধিক সাংবাদিক গ্রেপ্তারের ঘটনা ঘটেছে তার মধ্যে রয়েছে মিসর (২৫), ভিয়েতনাম (২৩) ও বেলারুশ (১৯)।

 

 

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580