শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

৮ ফেব্রুয়ারি থেকে ৭৩৪৪ হাসপাতালে টিকা প্রয়োগ

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ১০৮ পাঠক পড়েছে

স্টাফ রিপোর্টার : আগামী ২৭ জানুয়ারি বুধবার থেকে ঢাকার পাঁচটি হাসপাতাল এবং ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে সাত হাজার ৩৪৪টি হাসপাতাল কেন্দ্রে করোনা টিকা দেয়া হবে। এক্ষেত্রে পাঁচ ধরনের নাগরিক টিকা পাবেন না। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অবহিতকরণ সভায় এই তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপসে নিবন্ধন করে সব নাগরিক পর্যায়ক্রমে করোনা টিকা পাবেন। তবে পাঁচ শ্রেণির নাগরিককে এই মুহূর্তে দেয়া হবে না। তারা হলেন- গর্ভবতী নারী, উচ্চ ডায়াবেটিস আক্রান্ত, ১৮ বছরের নিচে শিশু, করোনা আক্রান্ত হওয়ার চার সপ্তাহের মধ্যে এবং নিবন্ধনের বাইরের নাগরিকরা পাবেন না। তবে পরিস্থিতির পরিবর্তন হলে এই সিদ্ধান্তও পরিবর্তন হতে পারে।

জানা গেছে, ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন পর থেকে নাগরিকরা কোভিড-১৯ ভ্যাকসিন পাবেন। এজন্য সরকারের সুরক্ষা অ্যাপ ও সুরক্ষা ওয়েবসাইটে (www.surakkha.gov.bd) নিবন্ধন ও পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করতে হবে। সভায় জানানো হয়, সুরক্ষা: কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম কাজ করবে-

১। www.surakkha.gov.bd ওয়েব পোর্টালে প্রবেশ করতে হবে।

২। নিবন্ধন বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণি (সরকারি স্বাস্থ্য কর্মী, বেসরকারি স্বাস্থ্য কর্মী, বীর মুক্তিযোদ্ধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক আধা সামরিক প্রতিরক্ষা বাহিনী, রাষ্ট্রীয় বিভিন্ন কার্যালয়, গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধি, সিটি ও পৌর কর্মী, ধর্মীয় প্রতিনিধি ইত্যাদি) সিলেক্ট করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় নিশ্চিত হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে। দীর্ঘমেয়াদী রোগ, কোমরবিডি আছে কি না হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে।

৩। নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরকারি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কি না তা নির্বাচন করতে হবে।

৪। যে মোবাইলে ভ্যাকসিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে।

৫। ফর্মে বর্তমান ঠিকানা ও টিকাদান কেন্দ্র নির্বাচন করতে হবে।

৬। সব শেষে মোবাইলে প্রাপ্ত OTP দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

৭। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে।

৮। নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এসএমএসে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে।

৯। টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সাথে নিতে হবে।

এতে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম প্রমুখ

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580