বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

আঙ্কারার বাংলাদেশ দূতাবাসে সুফিবাদভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হাকানের শান্তিযাত্রা’ প্রদর্শিত

নিউজ ডেক্স:
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ১৫৭২ পাঠক পড়েছে

আঙ্কারার বাংলাদেশ দূতাবাসে সুফিবাদভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “হাকানের শান্তিযাত্রা” প্রদর্শীত হয় গতকাল মঙ্গলবার। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে দূতাবাসের নবনির্মিত বিজয় একাত্তর মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রবাসী বাংলাদেশি ও তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রী, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তুরস্কের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় অনুষ্ঠানে ইস্তাম্বুলের বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল এবং দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টাও উপস্থিত ছিলেন।

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত লেখক, সাহিত্যিক এবং বিশিষ্ট প্রযোজক ও পরিচালক শাহরিয়ার কবির। দূতাবাসের উপপ্রধান মো. রইস হাসান সারোয়ার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আঙ্কারার বাংলাদেশ দূতাবাস জানিয়েছে।

প্রধান অতিথি শাহরিয়ার কবির সুফিবাদ ও তাঁর ওপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্র “হাকানের শান্ত্মিযাত্রা” সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সুফিবাদের বিস্তার ও বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় সুফিবাদ ও সুফি সাধকদের অবদানের কথা প্রধান অতিথি তাঁর বক্তব্যে বিভিন্ন উদাহরণসহ তুলে ধরেন। এছাড়া, তিনি তুরস্কের প্রখ্যাত ইসলামিক চিন্তাবিদ ও সুফী মাওলানা জালালউদ্দীন রুমী, মধ্য ও দক্ষিণ এশিয়ার সুফী সাধকগণ বিশেষত বাংলাদেশের প্রখ্যাত সুফী সিলেটের হযরত শাহ্জালাল এবং ফকির লালন শাহ্-এর কথা সবার সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানের সভাপতি রাষ্ট্রদূত মান্নান বাংলাদেশ-তুরস্ক সম্পর্ককে আরো সুসংহত ও জোরদার করতে ভবিষ্যতে দূতাবাসে এ ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। তিনি সুফিবাদভিত্তিক “হাকানের শান্তিযাত্রা” শীর্ষক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ ও তা দূতাবাসে প্রদর্শনীর জন্য শাহিরয়ার কবিরের উচ্ছ্বাসিত প্রশংসা করেন এবং এধরনের বিষয়ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের জন্য উপস্থিত সবাইকে উদ্বুদ্ধ করেন।

তিনি বলেন করেন- বাংলাদেশসহ দক্ষিণ ও মধ্য এশিয়ায় ইসলামের বিস্তার ও শান্তি প্রতিষ্ঠায় সুফিবাদের যে ভূমিকা তা অনস্বীকার্য এবং তা অস্বীকার করার কোনো সুযোগ নেই।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580