শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

ঘরের কাজই হয়ে উঠুক ব্যায়ামের বিকল্প

লাইফস্টাইল
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ২৯৮ পাঠক পড়েছে

কোভিডের কারণে দীর্ঘদিন ঘরবন্দি থেকে মুটিয়ে যাচ্ছেন অনেকে। খাচ্ছেন যে খুব বেশি তাও নয়, কিন্তু দিনকে দিন ওজন বেড়েই চলছে! এর কারণ, এখন অফুরন্ত অবসর। খুব বেশি কাজ করতে হচ্ছে না। তার উপর বাসার খাবারে থাকছে উচ্চ প্রোটিন ও ক্যালরি। অতিমারিতে যেখানে শারীরিক ও মানসিক অবসাদ ভর করে থাকে শরীর-মনে সেখানে ব্যায়াম করা তো দিবাস্বপ্ন।

এদিকে ঘরদোরের কাজ করতে করতে কখন বেলা চলে যায় টেরই পাচ্ছেন না। আলাদা করে কাজ সামলে এক্সারসাইজের জন্য সময় বার করাটাই মুশকিল। তাই কাজের ফাঁকে ফাঁকে সেরে নেওয়া যেতে পারে কিছু ব্যায়াম। যেগুলো হয়তো আমরা ভাবতেই পারি না যে এগুলোও ব্যায়াম কিংবা শরীরচর্চার বিকল্প হতে পারে!

১.মোড়কজাত গুঁড়া মসলা এবং মসলা বাটার আধুনিক যন্ত্রপাতি দখল করে নিয়েছে শিলপাটার জায়গা। আধুনিক নাগরিক জীবনে শিলপাটার ব্যবহার দিনকে দিন কমছে। যারা নিয়মিত ব্লেন্ডারে মশলা পেষার কাজটি করে থাকেন তারা ব্যায়ামের জন্য শিলপাটার সেই আগের ব্যবহারে ফিরে যেতে পারেন। এতে কিন্তু হাত ও পেটের ভালো ব্যায়াম হয়।

২.ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া থেকে বিরত থাকুন আপাতত। নিজের কাপড় নিজেই ধুয়ে নিন। এতে শারীরিক পরিশ্রম হবে। ভেজা কাপড় নিঙরানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভালো ব্যায়াম হতে পারে।

৩.ঘরের কাজ করতে করতেই সেরে নিতে পারেন এই ব্যায়ামটা। মাটিতে পড়ে থাকা জিনিস তোলার জন্য ঝুঁকে না পরে উবু হয়ে বসে তুলতে পারেন। এতে পায়ের ও পেটের ব্যায়াম হবে। যতবারই কোনো জিনিস তুলবেন ততবার উবু হয়ে বসে তুলবেন। এতে স্কোয়াটের উপকারিতা পাবেন।

৪.করোনাকালে ঘর মোছা সবচেয়ে ভালো ব্যায়াম। এর জন্য খুব ভালো হয় মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পরে। একান্তই অসুবিধে হলে দাঁড়িয়ে মোছার সরঞ্জাম ব্যবহার করুন, সেক্ষেত্রে হাতের ব্যায়ামটা খুব ভালো হবে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580