মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

টিকা নেওয়াদের মৃত্যুহার ০.৩, না নেওয়াদের ৩ শতাংশ : আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিত সময় : সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ১৭৪ পাঠক পড়েছে

টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে মৃত্যুহার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, একটি নির্দিষ্ট সময়ে টিকা নেওয়া করোনা রোগীদের মৃত্যুহার ০.৩ শতাংশ। আর একই সময়ে যারা টিকা নেননি তাদের মৃত্যুহার ৩ শতাংশ।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। গত মে ও জুন মাসে করোনায় আক্রান্ত রোগীদের তালিকা থেকে দ্বৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ত্রিশোর্ধ্ব এক হাজার ৩৩৪ জনের ওপর গবেষণাটি পরিচালনা করা হয়।

গবেষণায় দেখা যায়, টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা দেখা গেছে ১১ শতাংশের ক্ষেত্রে। টিকা নেওয়ার পর যারা আক্রান্ত হয়েছেন, তাদের ক্ষেত্রে এ হার মাত্র চার শতাংশ।

পূর্ণ ডোজ টিকা নেওয়া করোনা রোগীদের হাসপাতালে ভর্তির হার সাত শতাংশ। আর টিকা না নেওয়া রোগীদের ক্ষেত্রে এ হার ২৩ শতাংশ।

৫৯২ জন আক্রান্ত রোগী এবং পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এমন ৩০৬ জন রোগী গবেষণায় অংশ নেন। টিকা নেওয়ার অন্তত ১৪ দিন পর যারা নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তারা এতে অংশ নেন। তাদের করোনা শনাক্ত হওয়ার অন্তত ১৪ দিন পর সাক্ষাৎকার নেওয়া হয়।

গবেষণায় দেখা যায়, অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের তুলনায় ১০ শতাংশ বেশি।

অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ৩২ শতাংশ। পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের মধ্যে এ হার ১০ শতাংশ। একের অধিক অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা রোগীদের হাসপাতালে ভর্তির হার পূর্ণ ডোজ টিকা নেওয়াদের তুলনায় ১৬ শতাংশ বেশি।

টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে তিন শতাংশের আইসিইউতে ভর্তির প্রয়োজন হয়েছে। পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আক্রান্তদের ক্ষেত্রে এ হার এক শতাংশেরও কম।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580