শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

পরিবেশ দূষণ ও প্রতিরোধ বিষয়ক ফটোগ্রাফি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

মৌলভীবাজার প্রতিনিধি:
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ৯১৬ পাঠক পড়েছে

পরিবেশের বিদ্যমান সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াফ এবং পিওর আর্থ বাংলাদেশ এর উদ্যোগে চা শ্রমিকদের জীবন মান উন্নয়নে গৃহীত পরীক্ষামূলক স্বল্পকালীন প্রকল্পের ইভেন্ট হিসেবে পরিবেশ দূষণ ও প্রতিরোধ বিষয়ক ফটোগ্রাফি প্রতিযোগিতা ২০২১ গত ৭ সেপ্টেম্বর টিলাগাঁও এ.এন উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হান্নান চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিউর আর্থ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাহফুজার রহমান। বিদ্যালয়ের সহকারী শিক্ষক শহিদুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন – কুলাউড়া উপজেলা কৃষি বিষয়ক কর্মকর্তা আব্দুল মোমিন, লংলা চা বাগানের সহকারী ব্যবস্থাপক আল হাসান হিমেল, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন মৌলভীবাজারের জেলা ম্যানেজার মো. মহসিন মিয়া, পিউর আর্থ বাংলাদেশ এর কমিউনিকেশন স্পেশালিস্ট মিতালী দাস, টিলাগাঁও এ. এন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উমর আলী। স্বাগত বক্তব্য রাখেন- ওয়াফ এর নির্বাহী পরিচালক আব্দুল মালিক।

এ সভায় আরো উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাও. হাবিবুর রহমান, ওয়াফ এর সভাপতি আব্দুল মছব্বির, অফিস সহকারি শফিকুর রহমান, বাংলাদেশ চা বাগান কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি লংলা চা বাগানের হেড টিলাক্লার্ক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক অঞ্জন গোষ্মামী, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন লংলা ভ্যালির সাধারণ সম্পাদক সঞ্জু অধিকারী প্রমুখ। প্রকল্প ও কার্যক্রম বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন পিওর আর্থ বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার জায়ন রাব্বি সমাদ্দার।

বক্তারা বলেন- পরিবেশের তিনটি উপাদান প্রতিনিয়তই দূষিত হচ্ছে।এই দূষণ জনজীবনকে ক্ষতিগ্রস্ত করছে, প্রচুর জীবন ও জানমাল ধ্বংস করছে। পরিবেশ দূষণ সমস্যা নিয়ে আজ সব দেশই চিন্তিত। সভ্যতার অস্তিতই আজ এক সংকটের মুখোমুখি এসে দাঁড়িয়েছে। পরিবেশ দূষণ ও সচেতনতার লক্ষ্যে প্রতি বছর ৫ জুন ‘‘বিশ্ব পরিবেশ দিবস’’ পালিত হয়। দূষণগুলো আমাদের জীবনের সঙ্গে এমনভাবে জড়িত আছে যে, আমরা দূষণ নিয়ে এখন আর মাথা ঘামাতে রাজি নই। কিন্তু আজ পরিবেশ দূষণ মানব সভ্যতার জন্য ভয়ঙ্কর বিপদের পূর্বাভাস। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে যেকোনো মূল্যে পরিবেশ দূষণ রোধ করার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। সভায় বক্তারা পিউর আর্থ বাংলাদেশ এবং ওয়াফ পরিবেশ দূূষণ রোধে ও সচেতনতা বিষয়ে নিজেদের কর্ম কৌশল এবং ভবিষ্যৎ করণীয় বিষয়ে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

ওয়াফের নির্বাহী পরিচালক আব্দুল মালিক জানান, প্রতিযোগিতায় মাধ্যমিক বিদ্যালয়ের ১১৭ জন শিক্ষার্থী নিজেদের এলাকায় দেখা বিভিন্ন দূষণ ছবির মাধ্যমে তুলে ধরে। ছবিগুলো ফেসবুক পেজে আপলোড করার পর দর্শকদের লাইক কমেন্ট যাচাই বাছাই করে সেরা ১৫ জন এবং ১ম, ২য়, ও ৩য় স্থান অধিকারীদেরকে বিশেষ পূরষ্কার সহ অন্য ১২ জনকে শান্তনা পুরষ্কার প্রদান করা হয়। প্রকল্পের প্রারম্ভে সংশ্লিষ্ট ষ্টেক হোল্ডারদের নিয়ে কর্মশালা, ভিন্ন ভিন্ন সময়ে চা শ্রমিক ও তাদের পরিবারের শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে ভার্চুয়াল পদ্ধতিতে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। চা শ্রমিকদের নিয়ে ভার্চুয়াল সভার মতো দূরুহ কাজের সাথে কয়েকজন সিনিয়র সাংবাদিকও আলোচনায় অংশগ্রহন করে উদ্ভুদ্ধ করেছেন। অদুর ভবিষ্যতে চা শ্রমিকদের সাথে আরো কিছু কাজের পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য যে, প্রতিযোগিতায় অংশ্রগ্রহণকারী ও বিজয়ীদের অনুভূতি শোনা এবং তাদের পুরষ্কার প্রদান করা সহ চা বাগানে পেষ্টিসাইড স্প্রেকারী ৩০ জনকে প্রকল্পের পক্ষ থেকে পিপিই প্রদান করা হয়।। পুরষ্কার হিসেবে ১ম স্থান অধিকারী লংলা চা বাগানের স্মৃতি কুর্মিকে সামস্যাং এম ৩২ মডেলের মোবাইল ফোন এবং আমন্ত্রিত অতিথিদেরকে সন্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে টিলাগাঁও এ. এন উচ্চ বিদ্যালয়ের নাট্যদল কর্তৃক পরিবেশ বিয়ক একটি নাটক উপস্থাপন এবং লংলা চা বাগানের মাদ্রাজী সমাজের শিল্পীবৃন্দ তাদের নিজস্ব ভাষায় গানসহ একটি কাঠি নৃত্য প্রদর্শন করে।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580