বুধবার, ০১ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম :
দৈনিক আজকের সংবাদ পত্রিকার সংবাদ পড়তে এখন থেকে আমাদের নতুন ওয়েবসাইট www.dailyajkersangbad.com ভিজিট করুন। টাংগাইল বন বিভাগের দোখলা সদর বন বীটে সুফল প্রকল্পে হরিলুট আগ্রাবাদ ফরেস্ট কলোনী বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন মোজাম্মেল হক শাহ চৌধুরী ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন এর নির্মানাধীন অফিসের চলমান কাজ পরিদর্শন নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবে: শেখ সেলিম সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল ইকোট্যুরিজম কেন্দ্র চলছে সীমাহীন অনিয়ম এলজিইডির কুমিল্লা জেলা প্রকল্পের পিডি শরীফ হোসেনের অনিয়ম যুবলীগে পদ পেতে উপঢৌকন দিতে হবে না: পরশ নির্বাচন যুদ্ধক্ষেত্র নয়, পেশি শক্তির মানসিকতা পরিহার করতে হবে: সিইসি

ভারত ও আফ্রিকায় কোভিশিল্ডের জাল টিকা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ১৯৮ পাঠক পড়েছে

ভারতের প্রধান করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের জাল সংস্করণ শনাক্ত করার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জুলাই ও আগস্ট মাসে ভারতে এবং আফ্রিকা মহাদেশে এ জাল টিকার ডোজ জব্দ করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি। খবর বিবিসির।

টিকাগুলো যে জাল, ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট তা নিশ্চিত করেছে।

এসব জাল টিকা ‘বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য ভয়াবহ হুমকি হয়ে দাঁড়াবে’ সতর্ক করে এগুলো সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে ডব্লিউএইচও আহ্বান জানিয়েছে।

জাল টিকা প্রসঙ্গে ভারত সরকারের আনুষ্ঠানিক কোনো বিবৃতি পাওয়া যায়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়টি খতিয়ে দেখছে বলে জানানো হয়েছে।

‘যদিও এ ধরনের ঘটনা রোধে আমাদের শক্তিশালী ব্যবস্থা আছে, তারপরও এখন যে পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে আমরা যা করতে চাই, তা হলো কোনো ভারতীয়ই যেন এ জাল টিকা না পায়, তা নিশ্চিত করা, ভারতীয় সংবাদমাধ্যম মিন্টকে এমনটাই বলেছেন ভারতের একজন স্বাস্থ্য কর্মকর্তা।

অ্যাস্ট্রাজেনেকার বানানো টিকার ভারতীয় সংস্করণটি কোভিশিল্ড নামে পরিচিত। ভারতে এটিই বহুলব্যবহৃত কোভিড টিকা। এখন পর্যন্ত দেশটির ৪৮ কোটি ৬০ লাখেরও বেশি মানুষকে এ টিকা দেওয়া হয়েছে।

বিভিন্ন দেশের সরকার ও দরিদ্র দেশগুলোর জন্য বৈশ্বিক কোভ্যাক্স প্রকল্পের আওতায় এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে লাখ লাখ ডোজ কোভিশিল্ড সরবরাহ করেছে সিরাম ইনস্টিটিউট।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । দৈনিক আজকের সংবাদ
Design and Developed by ThemesBazar.Com
SheraWeb.Com_2580